বিজ্ঞাপন

দেশে ফিরলেন ড. ইউনূস

August 8, 2024 | 2:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে দেশে ফিরেছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। রাতেই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানের দায়িত্ব নেওয়ার কথা রয়েছে তার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুর ২টা ১০ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় তাকে স্বাগত জানান তিন বাহিনীর প্রধান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ক। বিমানবন্দরের গেটের বাইরেও ছাত্র-জনতা অপেক্ষা করছেন জাতীয় পতাকা হাতে।

আনুষ্ঠনিকতা সম্পন্ন করে তিনি বিমানবন্দর থেকে বের হবেন। এরপর উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন বলে জানা গেছে।

এদিকে বৃহস্পতিবার রাত ৮টায় ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারের শপথ নেওয়ার কথা রয়েছে। এই সরকারে অন্য কারা থাকছেন, সে ব্যাপারে সঠিকভাবে কিছু জানা যায়নি। তবে বিভিন্ন নামের তালিকা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা রয়েছে।

বিজ্ঞাপন

অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য ১৫ জনের মতো হতে পারে বলে বুধবার (৭ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে সেনাসদরে এক সংবাদ সম্মেলনে জানান সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি জানান, বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠকে শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আওয়ামী লীগ সরকার পতনের আন্দোলনে নেতৃত্ব দেওয়া বৈষম্যবিরাধী ছাত্র আন্দোলনও এ সরকারের প্রধান হিসেবে তার নাম প্রস্তাব করেছিল।

সেনাপ্রধান বলেন, ‘আমি ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে কাজ করতে আগ্রহী। তিনি বৃহস্পতিবার (৮ আগস্ট) দেশে আসবেন। আমি তাকে বিমানবন্দরে রিসিভ করব। আশা কারি বৃহস্পতিবার রাত ৮টায় অন্তর্বর্তী সরকারের শপথ হবে।’

অন্তর্বর্তী সরকারের আকার কেমন হতে পারে— এমন এক প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, অন্তর্বর্তী সরকারে দায়িত্ব পালনের জন্য সর্বোচ্চ ১৫ জন শপথ নিতে পারেন। তবে এই সংখ্যা দুয়েকজন বাড়তে বা কমতে পারে।

বিজ্ঞাপন

নতুন অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠানে ৪০০ জনের অংশগ্রহণের ব্যবস্থা রাখা হচ্ছে বলেও জানান সেনাপ্রধান।

সারাবাংলা/আরএফ/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন