বিজ্ঞাপন

বঙ্গভবনে সাজ সাজ রব

August 8, 2024 | 3:26 pm

স্পেশাল করেসপন্ডেট

ঢাকা: অর্ন্তবর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ আগস্ট) রাত ৮টায় বঙ্গভবনে শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ১৫ উপদেষ্টার শপথ নেওয়া কথা রয়েছে। এ উপলক্ষ্যে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। অর্ন্তবর্তীকালীন সরকারের উপদেষ্টাদের স্বাগত জানাতে বঙ্গভবনে সাজ সাজ রব। পুরো বঙ্গভবন এলাকাকে সাজানো হয়েছে। নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থাও।

জানা গেছে, শপথ অনুষ্ঠানে রাজনৈতিক দলের নেতা ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ, ঢাকাস্থ বিদেশি রাষ্ট্রদূতদের দাওয়াত দেওয়া হয়েছে। ইতিমধ্যে ৪০০ অতিথির জন্য দুটি ট্রাকে করে ৬০০ চেয়ার নেওয়া হয়েছে বঙ্গভবনে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) রাত ৮টায় বঙ্গভবনের দরবার হলে শপথ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বিজ্ঞাপন

এদিকে, ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে দেশে ফিরেছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। দুপুর ২টা ১০ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

এ সময় তাকে স্বাগত জানান তিন বাহিনীর প্রধান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ক। বিমানবন্দরের গেটের বাইরেও ছাত্র-জনতা অপেক্ষা করছেন জাতীয় পতাকা হাতে।

বৃহস্পতিবার রাত ৮টায় ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারের শপথ নেওয়ার কথা রয়েছে। এই সরকারে অন্য কারা থাকছেন, সে ব্যাপারে সঠিকভাবে কিছু জানা যায়নি। তবে বিভিন্ন নামের তালিকা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা রয়েছে।

বিজ্ঞাপন

অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য ১৫ জনের মতো হতে পারে বলে বুধবার (৭ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে সেনাসদরে এক সংবাদ সম্মেলনে জানান সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি জানান, বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠকে শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আওয়ামী লীগ সরকার পতনের আন্দোলনে নেতৃত্ব দেওয়া বৈষম্যবিরাধী ছাত্র আন্দোলনও এ সরকারের প্রধান হিসেবে তার নাম প্রস্তাব করেছিল।

সেনাপ্রধান বলেন, ‘আমি ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে কাজ করতে আগ্রহী। তিনি বৃহস্পতিবার (৮ আগস্ট) দেশে আসবেন। আমি তাকে বিমানবন্দরে রিসিভ করব। আশা কারি বৃহস্পতিবার রাত ৮টায় অন্তর্বর্তী সরকারের শপথ হবে।’

অন্তর্বর্তী সরকারের আকার কেমন হতে পারে— এমন এক প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, অন্তর্বর্তী সরকারে দায়িত্ব পালনের জন্য সর্বোচ্চ ১৫ জন শপথ নিতে পারেন। তবে এই সংখ্যা দুয়েকজন বাড়তে বা কমতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এএইচএইচ/এনইউ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন