বিজ্ঞাপন

ড. ইউনূস থাকবেন যমুনায়, উপদেষ্টারা মন্ত্রিপাড়ায়

August 8, 2024 | 4:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আর মাত্র কয়েক ঘণ্টা পর শপথ নিতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। সরকার প্রধান হিসেবে শপথ নেওয়ার জন্য এরই মধ্যে দেশে পৌঁছেছেন শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। এদিকে তার বসবাসের জন্য প্রস্তুত করা হচ্ছে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা। পাশাপাশি নতুন সরকারের অন্যান্য উপদেষ্টাদের জন্য প্রস্তুত করা হচ্ছে মন্ত্রিপাড়ায় অবস্থিত ২০টি বাংলো।

বিজ্ঞাপন

রাজধানীর বেইলি রোড, মিন্টু রোড় ও হেয়ার রোডকে মন্ত্রিপাড়া বলা হয়ে থাকে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা ঘুরে দেখা গেছে, পুরো বাড়ির সীমানা প্রাচীর পরিষ্কার করছেন পরিচ্ছন্নতা কর্মীরা। চারপাশের গাছের বাড়তি ডালপালা ছেঁটে ফেলা হয়েছে। বাড়ির সামনের মাঠের ঘাস কেটে ছোট করা হয়েছে। পুরনো ভবন পরিষ্কার করে সাজানো হয়েছে। পরিচ্ছন্নতা কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাড়িটি নতুন সরকার প্রধানের জন্য প্রস্তুত করা হয়েছে। এ কাজ তদারকি করছেন বাংলাদেশ সেনাবাহিনী।

বিজ্ঞাপন

সরকারি আবাসন পরিদফতেরের পরিচালক মো. শহীদুল ইসলাম জানিয়েছেন, প্রধান উপদেষ্টার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল শাখা থেকে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা বরাদ্দ দেওয়া হয়েছে।

গত দুই দিন ধরে বাড়িটি প্রস্তুত করার কাজ শুরু হয়েছে।

১৯৯৬ সালের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বিচারপতি হাবিবুর রহমান এবং ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা লতিফুর রহমান এবং ২০০৮ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমেদও রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনাতেই ছিলেন।

বিজ্ঞাপন

এদিকে অন্তর্বর্তীকালীন সরকারের অন্যান্য সদস্যদের জন্য বেইলি রোড, মিন্টু রোড, হেয়ার রোডের ২০টি বাংলো বাড়ি প্রস্তুত করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, বাংলোগুলো এখনো প্রস্তুতির কাজ চলছে। তবে সেনাবাহিনী তত্ত্বাবধানে থাকায় এ বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

সরকারি আবাসন পরিদফতরের পরিচালক মো. শহীদুল ইসলাম ভূঞা জানান, প্রধান উপদেষ্টার পাশাপাশি সরকারের অন্যান্য উপদেষ্টাদের জন্যও আমরা আবাসন ঠিক করে ফেলেছি। তবে আমাদের কাছে এখনও পূর্ণাঙ্গ সংখ্যা আসেনি। আমাদের দিক থেকে ২০টা বাড়ি প্রস্তুত করা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, প্রধান উপদেষ্টা এবং অন্যান্য উপদেষ্টাদের জন্য বাংলোগুলোতে চেয়ার-টেবিল-ফার্নিচার নতুন করে সাজানো হচ্ছে।

পিডাব্লিউডির প্রধান প্রকৌশলীর সমন্বয়ে বাংলোর বাইরের আঙিনার আগাছা পরিস্কার-পরিচ্ছন্নতার কাজও পুরোদমে চলছে।

ছাত্র-জনতার গণ আন্দোলনে ৫ আগস্ট শেখ হাসিনার ১৫ বছরের সরকারের পতনের পর চার দিন ধরে সরকার নেই দেশে।

সংবিধানে এখন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা না থাকলেও নতুন নির্বাচনের প্রয়োজনে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। সেনাবাহিনীর সমর্থনে এখন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তুতি চলছে।

বৃহস্পতিবার রাত ৮টায় বঙ্গভবনে প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টারা শপথ নেবেন।

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন