বিজ্ঞাপন

প্রধান উপদেষ্টার হাতে ২৭ দফতর

August 9, 2024 | 1:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শপথের পরদিনই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টাসহ বাকি উপদেষ্টাদের মধ্যে দফতর বণ্টন করা হয়েছে। এর মধ্যে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের হাতে রাখা হয়েছে মন্ত্রণালয় ও বিভাগসহ ২৭টি দফতর। বাকি উপদেষ্টাদের মধ্যে ড. সালেহ আহমেদকে দেওয়া হয়েছে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব। বাকি সবাইকে একটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৯ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে প্রধান উপদেষ্টা ও বাকি উপদেষ্টাদের মধ্যে দফতর বণ্টন করা হয়েছে। বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে যে ১৩ জন উপদেষ্টা শপথ নিয়েছেন, তাদের সবাইকেই এই তালিকায় রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী ড. মুহাম্মদ ইউনূসকে যেসব মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে— মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

আরও পড়ুন- শপথ নিয়েই আহতদের দেখতে হাসপাতালে ড. ইউনূস

বিজ্ঞাপন

প্রধান উপদেষ্টার হাতে থাকা অন্য দফতরগুলো হলো— নৌ পরিবহন মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এর আগে বৃহস্পতিবার রাত সোয়া ৯টার দিকে রাষ্ট্রপতি মো. সাহবুদ্দিনের কাছে প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন ড. ইউনূস। রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে আরও ১৩ জন রাষ্ট্রপতির কাছে উপদেষ্টা হিসেবে শপথ নেন। ঢাকার বাইরে থাকায় তিন উপদেষ্টা শপথ নিতে পারেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন