বিজ্ঞাপন

টেলিযোগাযোগ-তথ্যপ্রযুক্তিতে নাহিদ, যুব-ক্রীড়ার দায়িত্বে আসিফ

August 9, 2024 | 1:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টাসহ উপদেষ্টাদের মধ্যে দফতর বণ্টন করা হয়েছে। উপদেষ্টাদের মধ্যে ড. সালেহ আহমেদকে দেওয়া হয়েছে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব। বাকি সবাইকে একটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। অন্তর্বর্তী সরকারে স্থান পাওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদও একটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (৯ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে প্রধান উপদেষ্টা ও বাকি উপদেষ্টাদের মধ্যে দফতর বণ্টন করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম পেয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব।

সদ্য বিদায়ী আওয়ামী লীগ সরকারে এই মন্ত্রণালয়ের দায়িত্ব ছিলেন জুনাইদ আহমেদ পলক। কোটা সংস্কার আন্দোলনের সময় ইন্টারনেট বন্ধ করে দেওয়া, ইন্টারনেট খুললেও সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ রাখার মতো নানা কর্মকাণ্ডে ব্যাপক সমালোচিত ছিলেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আরেক সমন্বয়ক আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া পেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব।

সদ্য বিদায়ী আওয়ামী লীগ সরকারে এই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন নাজমুল হাসান পাপন। তিনি মন্ত্রী হিসেবে তেমন আলোচনায় না এলেও দীর্ঘ দিন ধরেই বাংলাদেশ ক্রিকেট (বিসিবি) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। বিসিবি সভাপতি হিসেবে নানা বক্তব্য-বিবৃতি দিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত-সমালোচিত ছিলেন তিনি।

অন্তর্বর্তী সরকারের বাকি ১১ উপদেষ্টার মধ্যে বণ্টন করা হয়েছে ১২টি মন্ত্রণালয়ের দায়িত্ব। আর প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের হাতে রাখা হয়েছে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগ।

বিজ্ঞাপন

এর আগে গতকাল বৃহস্প‌তিবার (৮ আগস্ট) ড. ইউনূ‌সের নেতৃত্বে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকার গঠন করা হয়। রাত ৯টা ২১ মিনিটে বঙ্গভবনে প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন ড. মুহাম্মদ ইউনূস। পরে আরও ১৩ উপদেষ্টা শপথ নেন। ঢাকার বাই থাকায় শপথ নিতে পারেননি অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায়, বীর প্রতীক ফারুক-ই-আজম ও সুপ্রদীপ চাকমা। তাদের কোনো দফতরের দায়িত্বও এখন পর্যন্ত দেওয়া হয়নি।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন