বিজ্ঞাপন

অন্তর্বর্তীকালীন সরকারকে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র ও ইইউ

August 9, 2024 | 5:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট 

ঢাকা: বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

বিজ্ঞাপন

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার বাংলাদেশে দীর্ঘমেয়াদি স্থিতিশীলতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার স্থানীয় সময় বুধবার তার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ আশা প্রকাশ করেন।

মিলার বলেন, বাংলাদেশের মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতি শ্রদ্ধা জানিয়ে নতুন অন্তর্বর্তীকালীন সরকারের উচিত হবে গণতন্ত্রের মূলনীতি, আইনের শাসন প্রতিষ্ঠায় সব সিদ্ধান্ত নেওয়া। যুক্তরাষ্ট্র বাংলাদেশের পরিস্থিতির ওপর নজর রাখছে বলেও তিনি জানান।

এদিকে, শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সদস্যদের শপথ গ্রহণকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বিজ্ঞাপন

ওই বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশ এখন ক্রান্তিকাল চলছে। এক্ষেত্রে অন্তর্বর্তী সরকারের সবচেয়ে জরুরি কাজ হবে, গণতান্ত্রিক পরিবেশে নির্বাচন আয়োজন এবং সাম্প্রতিক আন্দোলনে সহিংসতা ও হতাহতের ঘটনার জবাবদিহিতা নিশ্চিত করা।

দেশের জনগণ ও তরুণ সমাজের আশা-আকাঙ্ক্ষা পূরণ এবং গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির জন্য এই শপথ গ্রহণ গুরুত্বপূর্ণ মুহূর্ত। ইইউ বাংলাদেশের নতুন প্রশাসনের সঙ্গে কাজ করতে এবং গণতান্ত্রিক ক্ষমতা হস্তান্তরের জটিল এ কাজে তাদের সহায়তা করতে আগ্রহী।

নতুন এই প্রশাসন সুশাসন, গণতান্ত্রিক মূল্যবোধ এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হবে এবং একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক প্রক্রিয়ার অংশ হবে বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন