বিজ্ঞাপন

হামলার শিকার অধ্যাপক আনোয়ার হোসেন, নিরাপত্তা চায় পরিবার

August 9, 2024 | 9:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হামলার শিকার হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আনোয়ার হোসেন। গত সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রী পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের দিন ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় হামলার শিকার হন তিনি। অন্তর্বর্তী সরকারের কাছে এ হামলার বিচার দাবি করেছেন তার স্ত্রী আয়েশা হোসেন।

বিজ্ঞাপন

শুক্রবার (৯ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সোমবারের হামলার বর্ণনা তুলে ধরেছেন আয়েশা হোসেন। তিনি জানান, ওই দিন বিকেল ৪টার পর বিমানবন্দরের সামনে কিছু ‘উগ্র ডানপন্থি’দের মাধ্যমে আক্রান্ত হন জাবি অধ্যাপক আনোয়ার হোসেন।

বিবৃতিতে বলা হয়েছে, কোটা সংস্কার আন্দোলনে ছাত্রদের ওপর ক্ষমতাচ্যুত সরকারের নিষ্ঠুর হামলায় প্রাণহানির ঘটনায় কঠোর সমালোচনা করেছিলেন অধ্যাপক আনোয়ার। এটা সবাই জানেন এবং এর প্রমাণও আছে।

ঘটনার বর্ণনা দিয়ে আয়েশা হোসেন বলেন, সোমবার তাদের ছেলে শাহবাগে তার বন্ধু ও সহকর্মীদের সঙ্গে আন্দোলনে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। একপর্যায়ে বিকেল সাড়ে ৩টায় তারা পরিবারসহ উত্তরা থেকে রওয়ানা হয়ে হাজার হাজার মানুষের উপস্থিতিতে চলমান গণমিছিল ধরে বিমানবন্দর সড়ক ধরে রিকশায় এগোতে থাকেন। ভিড় ঢেলে রিকশা এগোতে না পারায় হেঁটে হেঁটে বিমানবন্দরের সামনে গেল আনুমানিক ৪০ বছর বয়সী এক ব্যক্তি অধ্যাপক আনোয়অরের দিকে এগিয়ে গিয়ে চিৎকার করতে থাকেন।

বিজ্ঞাপন

আয়েশা হোসেন লিখেছেন, ওই ব্যক্তি বলেন, ‘আমি আপনাকে চিনতে পেরেছি। আপনি সেই অধ্যাপক, যিনি ট্রাইব্যুনালে (আন্তর্জাতিক অপরাধ আদালত) জামায়াতে ইসলামীর বিরুদ্ধে ছিলেন। আপনাকে আমরা টেলিভিশনে দেখেছি।’ এসব কথা বলেই ওই ব্যক্তি অধ্যাপক আনোয়ারকে জোর করে বিমানবন্দরের উলটো দিকের একটি সরু গলিতে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। পরিবারের সদস্যরা এ ঘটনা ঠেকানোর চেষ্টা করেন।

বিবৃতিতে আয়েশা হোসেন আরও বলেন, ওই সময় উত্তেজিত জনতা অধ্যাপক আনোয়ারকে পেটাতে থাকে। একজন বলে ওঠে, ‘মাথায় আঘাত কর, তাকে মেরে ফেল।’

চিকিৎসাধীন অধ্যাপক আনোয়ার যতটুকু মনে করতে পারছেন, তাকে ইট-পাথর ও লোহার বড় দিয়ে মুখমণ্ডল, কপাল, মাথা ও বুকে বেধড়ক আঘাত করা হয়। পরে ব্যারিকেডের সামনে থাকা সেনা কর্মকর্তাদের সহায়তায় অধ্যাপক আনোয়ারকে বিমানবন্দরের ভেতরে নেওয়া হয়। বিমানবাহিনীর কর্মকর্তাদের সহায়তায় সেখানে তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

বিজ্ঞাপন

অধ্যাপক আনোয়ারের ওপর বিভিন্ন সময় নির্যাতন-নিপীড়ন হয়েছে এবং এর ফলে তিনি নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন বলেও বিবৃতিতে জানান আয়েশা হোসেন। অন্তর্বর্তীকালীন সরকারের কাছে অধ্যাপক আনোয়ারের ওপর হামলার ঘটনার বিচারের পাশাপাশি নিরাপত্তাও দাবি করেছেন। তার স্বামী ও তার পরিবারের ওপর যেন হামলা না হয়, সে ব্যবস্থা নেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতি আহ্বান জানান তিনি।

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন