বিজ্ঞাপন

গ্রাফিতিতে উঠে এলো পাহাড়িদের দুঃখ-বেদনা, বঞ্চনা-প্রতিবাদ

August 11, 2024 | 10:59 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: পাহাড়ের মানুষের সুখ-দুঃখের ছবি গ্রাফিতির মাধ্যমে দেয়ালে ফুটিয়ে তুলেছেন রাঙ্গামাটির সাধারণ শিক্ষার্থীরা। পাশাপাশি এঁকেছেন নানা প্রতিবাদী স্লোগান। এসব গ্রাফিতিতে রঙিন হয়ে উঠেছে রাঙ্গামাটি শহর।

বিজ্ঞাপন

রোববার (১১ আগস্ট) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা শহরের হ্যাপির মোড় ও বনরূপার প্রধান সড়কের পাশে বন বিভাগের দেয়ালে গ্রাফিতি ও নানা প্রতিবাদী স্লোগান দিয়ে দেয়াল লিখন করেছেন পাহাড়ি সাধারণ শিক্ষার্থীরা।

সরজমিন দেখা যায়, বৃষ্টি উপেক্ষা করেই শিক্ষার্থীরা দেয়ালগুলো গ্রাফিতি আর প্রতিবাদী স্লোগানে রাঙিয়ে তোলার কাজে নেমে পড়ে। কেউ দেয়াল পরিষ্কার করছিল, আবার কেউ করছিল রঙ তৈরির কাজ। আরেক দল শিক্ষার্থী আবার গিটার হাতে পাহাড়ে নানা গান গেয়ে সহপাঠীদের উৎসাহ জোগাচ্ছিল।

পাহাড়িদের নিপীড়নের চিত্রও ফুটে উঠেছে গ্রাফিতিতে। ছবিধ: সারাবাংলা

রাঙ্গামাটি সরকারি কলেজের শিক্ষার্থী করুণ জ্যোতি চাকমা বলেন, আমরা রাঙ্গামাটি পাহাড়ি ছাত্রসমাজ ফেসবুকের মাধ্যমে সংগঠিত হয়েছি। শিক্ষার্থীরা নিজ নিজ উদ্যোগে জড়ো হয়ে আজ গ্রাফিতি আঁকছি। আমাদের পাহাড়ের যে দুঃখ-বেদনার কথা, সেগুলো তুলে ধরার চেষ্টা করছি।

বিজ্ঞাপন

জ্যোতি বলেন, আমাদের পাহাড় থেকে ১৯৯৬ সালে কল্পনাকে হারিয়েছি। আজও তার খোঁজ পাইনি। অন্যদিকে ১৯৯৭ সালে যে শান্তি চুক্তি হয়েছে, সেটাও এখনো বাস্তবায়ন হয়নি। তাই আমাদের পাহাড় আমাদের জনভূমির দুঃখ-বেদনার কথাগুলো তুলে ধরার জন্য আমরা সংগঠিত হয়েছি।

২৮ বছর আগে পাহাড় থেকে অপহরণের শিকার কল্পনা চাকমার কথাও উঠে এসেছে গ্রাফিতিতে। ছবি: সারাবাংলা

শিক্ষার্থী শিষ্ট চাকমা বলেন, আমাদের পাহাড়ে যে নানা অত্যাচার-নিপীড়ন হয়, তারই প্রতিবাদের চিত্রগুলো তুলে ধরতে আজ আমরা রাঙ্গামাটির সাধারণ পাহাড়ি শিক্ষার্থীরা এক হয়ে এই প্রতিবাদী গ্রাফিতিগুলো আঁকছি। সমতলের আমাদের শিক্ষার্থী ভাইয়েরা প্রতিবাদ-আন্দোলন করে সরকারের পতন ঘটিয়েছে। আমরা পাহাড়ের মানুষরা তাহলে কেন প্রতিবাদ করতে পারব না? সেজন্য পাহাড়ে প্রতিনিয়ত অত্যাচার-নিপীড়নের প্রতিবাদ জানাতে আমরা মিলিত হয়েছি, গ্রাফিতি ও দেয়াল লিখনের মাধ্যমে প্রতিবাদ জানাচ্ছি।

শিক্ষার্থী ও কণ্ঠশিল্পী পলি চাকমা বলেন, পাহাড়ি ছাত্রসমাজ সমবেত হয়ে আজ আমরা গ্রাফিতি আঁকতে এসেছি। এই গ্রাফিতিগুলোর মাধ্যমে আমরা পাহাড়ের দুঃখ, কষ্ট, বেদনাগুলো তুলে ধরব।

বিজ্ঞাপন

উঠে এসেছে নানা ধর্ম-গোষ্ঠীর মধ্যেকার সম্প্রীতির আহ্বানও। ছবি: সারাবাংলা

বৃষ্টিতে ভিজে প্রতিবাদী গ্রাফিতি ও দেয়াল লিখনের কর্মসূচিতে শতাধিক পাহাড়ি শিক্ষার্থী অংশ নেয়। তারা পাহাড় বসবাসরত মানুষের জীবনধারা ও পাহাড় থেকে হারিয়ে যাওয়া কল্পনা চাকমাসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন না হওয়ায় নানা ক্ষোভ ও বঞ্চনার কথা গ্রাফিতি ও দেয়াল লিখনে তুলে ধরে।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন