বিজ্ঞাপন

উপদেষ্টা সুপ্রদীপকে অপসারণের দাবিতে রাঙ্গামাটিতে বিক্ষোভ

August 11, 2024 | 8:23 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: প্রধানমন্ত্রী পদ থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পদত্যাগের পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠন হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এই সরকারে উপদেষ্টা হিসেবে নিযুক্ত সুপ্রদীপ চাকমাকে পরিবর্তনের দাবিতে রাঙ্গামাটিতে মানববন্ধন ও সমাবেশ করেছেন পাহাড়ি শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

রোববার (১১ আগস্ট) রাঙ্গমাটির জেলা প্রশাসক কার্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় শিক্ষার্থীরা সুপ্রদীপ চাকমাকে উপদেষ্টা পদ থেকে অপসারণসহ তিন দফা দাবি জানান।

মানববন্ধনে ছাত্র নেতারা বলেন, সমতল ও পাহাড়ের বিভিন্ন জাতিগোষ্ঠীর অংশীজনের সঙ্গে কোনো আলাপ-আলোচনা না করে সুপ্রদীপ চাকমাকে উপদেষ্টা পদে নিয়োগ দেওয়া হয়েছে, যা অগণতান্ত্রিক ও নৈতিকতাবিরোধী। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে গঠিত নতুন অন্তর্বর্তীকালীন সরকারে সদ্য পতন হওয়া সরকারের উচ্চপদস্থ একজন কর্মকর্তাকে আদিবাসীদের প্রতিনিধি হিসেবে উপদেষ্টা পদে নিযুক্ত দেওয়া হয়েছে, যা ছাত্র জনতার নেতৃত্বে হওয়া গণঅভ্যুত্থানকে উপহাস করার সামিল।

আরও পড়ুন- শপথ নিলেন প্রধান বিচারপতি ও অন্তর্বর্তী সরকারের দুই উপদেষ্টা

বিজ্ঞাপন

মানববন্ধনে বক্তব্য দেন রাঙ্গামাটি সরকারি কলেজের শিক্ষার্থী উনুসিং মারমা, রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থী ক্যচিংনু মারমা, রাঙ্গমাটি সরকারি কলেজের শিক্ষার্থী বিটন চাকমা ও রিকেল চাকমাসহ অন্যরা।

বক্তারা বলেন, সাবেক রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা আওয়ামী লীগের শাসনামলে ২০২২ সালে সচিব মর্যাদায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। নিয়োগের দুই বছর পূর্ণ হওয়ার আগেই সরকার পতনের মধ্য দিয়ে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারে উপদেষ্টা হিসেবে তিনি রোববার দুপুরে শপথ নিয়েছেন।

আরও পড়ুন- সুপ্রদীপ পেলেন পার্বত্য চট্টগ্রাম, প্রাথমিক শিক্ষায় ডা. বিধান

বিজ্ঞাপন

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের মধ্যে দফতর বণ্টনে তাকে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন