বিজ্ঞাপন

হিন্দুদের ওপর সহিংসতা বন্ধে স্বরাষ্ট্র উপদেষ্টার কাছে সুপারিশ

August 12, 2024 | 3:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিভিন্ন সময়ে হিন্দু সম্প্রদায়ের ওপরে সহিংসতা বন্ধ, সহিংসতাকারীদের বিচারে দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন, আলাদা কমিশন গঠন এবং একটি সংখ্যালঘু মন্ত্রণালয় প্রতিষ্ঠার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট।

বিজ্ঞাপন

সোমবার (১২ আগস্ট) স্বরাষ্ট্র উপদেষ্টা এম সাখাওয়াত হোসেনের সঙ্গে সংগঠনের নেতারা দেখা করে এসব দাবি জানান।

সাত সদস্যের প্রতিনিধি দলটির সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে সংগঠনের মহাসচিব পলাশ কান্তি দে বলেন, কয়েকদিন ধরে ধর্মীয় সংখ্যালঘুদের ওপরে সহিংসতা হয়েছে সে বিষয় তারা অবগত। তারা দুঃখ প্রকাশ করেছেন। যেখানে যেখানে সহিংসতা হয়েছে যারা করেছেন, তাদের খুঁজে বের করে তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনবেন।

তিনি বলেন, বিগত ২৪ বছরে যে সকল সংখ্যালঘু নির্যাতনে করা হয়েছে সে তথ্য নিয়ে একটা শ্বেতপত্র প্রকাশ করার দাবি জানিয়েছেন তারা। আমরা দেখেছি সংখ্যালঘুদের ওপরে সহিংসতার পর রাজনৈতিক দলগুলোর মধ্যে নানা ধরনের টানা হেচরা শুরু হয়।

বিজ্ঞাপন

অন্তর্বতীকালীন সরকারকে নিরপেক্ষ উল্লেখ করে বলেছেন, এ সরকারই তাদের দাবি পূরন করতে পারবে। তারা একটি সংখ্যালঘু আইন ও একটি সংখ্যালঘু কমিশন গঠনের দাবি তুলে ধরেছেন। দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের বিচারের দাবি জানিয়েছেন। সংখ্যালঘু মন্ত্রণালয় প্রতিষ্ঠা, শান্তিপূর্নভাবে দুর্গাপূজা করার দাবি তুলে ধরেন। একইসঙ্গে দুর্গাপূজার ছুটি তিনদিন করারও দাবি তাদের।

তিনি বলেন, কেন প্রতিবছরই প্রতিমা ভাঙার মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হয়। এটা বন্ধ করতে হবে। পূজার ছুটি তিনদিন করারও দাবি জানান তারা।

তিনি আরও বলেন, আমরা দেখেছি ১/১১ এর সময় কোনো সংখ্যালঘু নির্যাতনের ঘটনা বাংলাদেশে ঘটেনি। আশা করছি এবারও এ ঘটনা আর ঘটবে না। এ ক্ষেত্রে আমাদের যদি কোনো সহযোগীতার প্রয়োজন হয় তাহলে আমরা সেটা করব।

বিজ্ঞাপন

আর সংগঠনটির সভাপতি ড. প্রভাত চন্দ্র রায় বলেছেন, আমরা হিন্দুদের ওপরে নানা সহিংসতার তথ্য স্বরাষ্ট্র উপদেষ্টার কাছে জানিয়েছি। তারা ভবিষ্যতে সকলের জান মাল নিরাপত্তায় কি ব্যবস্থা নেবেন সে বিষয়ে জানতে চেয়েছি। স্বরাষ্ট্র উপদেষ্টার আশ্বাসে আমরা সন্তুষ্ট। এ সকল দাবির বিষয়ে উপদেষ্টা পরিষদে আলাপ করবেন।

সারাবাংলা/জেআর/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন