বিজ্ঞাপন

আ.লীগকে নতুন মুখ নিয়ে দল গোছানোর পরামর্শ স্বরাষ্ট্র উপদেষ্টার

August 12, 2024 | 7:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ছাত্র আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগকে নতুন মুখ নিয়ে দল গোছানোর পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। আওয়ামী লীগ এমন উদ্যোগ নিলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদের সাহায্য করা হবে বলেও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (১২ আগস্ট) দুপুরে সচিবালয়ে সনাতন ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাখাওয়াত হোসেন বলেন, আওয়ামী লীগ একটি বড় রাজনৈতিক দল। দলটিতে অনেক নেতা আছেন। দলটির অনেক জনসমর্থন আছে। মুসলিম লীগ যখন ছিল আপার ক্লাসের দল, তখন মধ্যবিত্ত বুদ্ধিবৃত্তিক চর্চা যারা করতেন তারা সরাসরি সক্রিয় না হলেও সমর্থন করতেন। এখনো করেন।

উপদেষ্টা বলেন, এতগুলো মানুষের দল। যিনি এ দেশ স্বাধীন করেছেন, যার ডাকে মুক্তিযুদ্ধ হয়েছে, দেশ স্বাধীন হয়েছে; তার দল এমনভাবে ভেঙে পড়েছে যে লোকজন এখন লুকিয়ে বেড়াচ্ছে। আবার কী জানি কি হয়! আমি তাদেরও আশ্বস্ত করছি, আপনারা দল গুছিয়ে নিন। আপনাদের দলকে তো কেউ ব্যান করেনি।

বিজ্ঞাপন

রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার সংস্কৃতির পক্ষে নন জানিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, (কোনো দলকে) নিষিদ্ধ (ব্যান) করাটা অপ্রয়োজনীয়, যদি ওই ধরনের জঙ্গি দল না হয়। যেকোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার সংস্কৃতিটাই খারাপ।

জার্মানিতে নাৎসি পার্টিকে নিষিদ্ধের উদাহরণ তুলে ধরে সাখাওয়াত হোসেন বলেন, সেটা করা হয়েছিল সংবিধানের মধ্যে থেকে। জার্মানির সংবিধানেই বলা আছে, নাৎসি নামে কোনো পার্টি বিশ্বে থাকবে না। নাৎসিদের লোগো, ব্যাজ কেউ ধারণ করলেও শাস্তি হবে। আমাদের দেশে তো বঙ্গবন্ধুর সময়ে ১৯৭২ সালের সংবিধানে এটা করা হয়নি। কোনো পার্টিকে ব্যান করা হয়নি। তখন তো মুসলিম লিগও ছিল। কোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধ করাই হয় রাজনৈতিক ফায়দা হাসিল করার জন্য।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উদ্দেশে উপদেষ্টা বলেন, আপনি আসবেন বলছেন, আসুন। আপনি বাংলাদেশের নাগরিক। আপনি স্বেচ্ছায় চলে গেছেন। আপনাকে তো কেউ যেতে বলেনি। আপনি ভালো থাকুন। আপনাকে আমরা সবাই শ্রদ্ধা করি। কিন্তু গণ্ডগোল পাকাবেন না।

বিজ্ঞাপন

৫ আগস্টের পর দেশের বিভিন্ন স্থানে ঘরবাড়িতে হামলার অভিযোগ তুলে হিন্দু ধর্মাবলম্বীরা শাহবাগে আন্দোলন করছেন। তাদের উদ্দেশে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, আপনারা আরেকজনের খেলা খেলছেন, নিজের খেলা তো খেলছেন না। কিছু কিছু স্থানে হিন্দুদের ওপরে সহিংসতা হয়েছে। আমি কালকেও বলেছি, এ জন্য আমি ক্ষমাপ্রার্থী। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে বলছি, যারা এসব সহিংসতা ঘটিয়েছে তাদের খুঁজে বের করব।

রাজনৈতিক দলগুলোর উদ্দেশে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, আপনাদের এলাকা ঠিক করেন। আপনারা আমাকে ভালো করে জানেন, আমি নতুন লোক না। পাঁচ বছর আমার সঙ্গে ছিলেন। দয়া করে দেশকে কোনো ধরনের অরাজকতার মধ্যে ফেলবেন না।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন