বিজ্ঞাপন

অন্তর্বর্তী সরকারকে অন্তর্ভুক্তিমূলক করার আহ্বান গুতেরেসের

August 13, 2024 | 9:41 am

সারাবাংলা ডেস্ক

আওয়ামী লীগ সরকারের পতনের পর দায়িত্ব গ্রহণ করা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার যেন সব ধরনের মানুষের কণ্ঠস্বরকে ধারণ করে অন্তর্ভুক্তিমূলক হয়ে ওঠে— এমন আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। পাশাপাশি বাংলাদেশে ঘটে যাওয়া সহিংসতার তদন্তের আহ্বানও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ আগস্ট) ভোরে নিউইয়র্কে এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ কথা জানিয়েছেন। বাংলাদেশে জাতিসংঘের আবাসিক দফতরের অধীন ঢাকায় জাতিসংঘের তথ্য কেন্দ্র থেকে গণমাধ্যমে এ বিবৃতি পাঠানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাংলাদেশে শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনা ও সংসদ নির্বাচন আয়োজনে অন্তর্বর্তীকালীন সরকারের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। তিনি আগামী দিনগুলোতে এই সরকারকে অন্তর্ভুক্তিমূলক হয়ে ওঠার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন- শপথ নিলো অন্তর্বর্তী সরকার, প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস

বিজ্ঞাপন

জাতিসংঘ মহাসচিব বলেন, দেশ যখন সংসদ নির্বাচনের দিকে এগুচ্ছে, এমন সময়ে অন্তর্বর্তীকালীন সরকার আগামী দিনগুলোতে নারী ও তরুণসহ সাধারণ মানুষের পাশাপাশি আদিবাসী সম্প্রদায়ের কথাকেও গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে অন্তর্ভুক্তিমূলক হয়ে উঠুক।

জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের জনগণের প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করেছেন। পাশাপাশি দেশের মানুষের মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শনের আহ্বানও জানিয়েছেন।

দেশে ছাত্র আন্দোলন ঘিরে যেসব সহিংস ঘটনা ঘটেছে সেসব প্রসঙ্গ টেনে গুতেরেস বলেন, ঘটে যাওয়া সব ধরনের সহিংস কর্মকাণ্ডের জন্য একটি সম্পূর্ণ, স্বাধীন, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত করতে হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকার, স্থান পেয়েছেন ২ সমন্বয়ক

এর আগে ছাত্র আন্দোলনের জের ধরে গত ৫ আগস্ট পদত্যাগ করতে বাধ্য হয় আওয়ামী লীগ সরকার। তিন দিন পর ৮ আগস্ট শপথ নেয় ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার।

ছাত্র আন্দোলন চলাকালে ১৬ জুলাই থেকে পরবর্তী এক সপ্তাহে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষে দুই শতাধিক মানুষ নিহত হন। পরে ৪ থেকে ৬ আগস্ট আরও অন্তত তিন শ মানুষের প্রাণহানির তথ্য উঠে এসেছে গণমাধ্যমে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন