বিজ্ঞাপন

গাজায় যুদ্ধবিরতির পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান হামাসের

August 13, 2024 | 11:13 am

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ‘অনতিবিলম্বে’ ইসরাইল ও হামাসের মধ্যে লড়াই বন্ধ করার জন্য একটি যৌথ আবেদন জারি করায় গাজায় যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক চাপ বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

ইসরাইলে গত বছরের ৭ অক্টোবরের হামলার মাধ্যমে যুদ্ধের সূত্রপাত ঘটানো ফিলিস্তিনি গোষ্ঠী হামাস এখন মধ্যস্থতাকারীদের আলোচনার পরিবর্তে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উপস্থাপিত যুদ্ধবিরতি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানানোর একদিন পরে এই যৌথ আহ্বান আসে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার ওই যৌথ বিবৃতিটিতে বলেছেন, যুদ্ধ এখনই শেষ হওয়া উচিত এবং হামাসের হাতে আটক সকল জিম্মিকে মুক্তি দিতে হবে। গাজার জনগণের জরুরি ও নিরবচ্ছিন্ন ত্রাণ সরবরাহ ও বিতরণ প্রয়োজন। আর দেরি করা যাবে না।

আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা ইসরাইল ও হামাসকে এক দীর্ঘ-প্রত্যাশিত্র যুদ্ধবিরতি ও জিম্মি-মুক্তি চুক্তির দিকে আবার আলোচনা শুরু করার আমন্ত্রণ জানায়। গাজায় যুদ্ধ ও ইরানে হামাস নেতা হত্যার পর একটি বিস্তৃত সংঘাতের আশঙ্কা তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার আর এক দফা আলোচনার পরিকল্পনায় যুক্তরাষ্ট্র, কাতার ও মিশরের আমন্ত্রণ গ্রহণ করেছে ইসরাইল। রোববার (১১ আগস্ট) হামাস বলেছে, তারা ‘আরো আলোচনার পরিবর্তে ৩১ মে বাইডেন উপস্থাপিত এবং পরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অনুমোদিত যুদ্ধবিরতি পরিকল্পনাটির বাস্তবায়ন চায়।

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন