বিজ্ঞাপন

বিক্ষোভের মুখে সরে গেলেন ডিএসসিসি’র প্রধান প্রকৌশলী

August 13, 2024 | 8:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কর্মকর্তা-কর্মচারীদের প্রবল আন্দোলনের মুখে চাকরি ছেড়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আশিকুর রহমান। দুর্নীতি, অনিয়ম, দুর্ব্যবহার, ক্ষমতার অপপ্রয়োগসহ নানা অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

বিজ্ঞাপন

এর আগে, গত ফেব্রুয়ারিতে চিঠি দিয়ে দক্ষিণ সিটির সঙ্গে সম্পর্ক ত্যাগ করে আড়াই বছর ধরে ডিএসসিসি’র বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সেবা দিয়ে আসা পরামর্শক প্রতিষ্ঠান সাতত্য ও জেপিজেড। স্থপতি রফিক আজম তার প্রতিষ্ঠানের কর্মীদের প্রতি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশিকুর রহমানের অব্যাহত অপেশাদার আচরণ ও দুর্ব্যবহারের কারণে এ সিদ্ধান্ত নেন বলে জানিয়েছিলেন। এ বিষয়ক মন্তব্য আনার জন্য গেলে এ প্রতিবেদককে দীর্ঘসময় অপেক্ষা করিয়ে পরে দুর্ব্যবহার করেন আশিকুর রহমান।

এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১৩ আগস্ট) স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন তিনি। এর আগে আজই অতিরিক্ত প্রধান প্রকৌশলীর অযোগ্যতা ও দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়ে চিঠি পাঠান প্রধান নির্বাহী মিজানুর রহমান। তার আগে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতি ও অযোগ্যতার অভিযোগ এনে প্রধান নির্বাহীর কাছে লিখিত আবেদন করা হয়। এতে সিটি করপোরেশনের ৩২৪ জন কর্মকর্তা-কর্মচারী স্বাক্ষর করেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর পাঠানো চিঠিতে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী জনাব আশিকুর রহমান (বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্বপ্রাপ্ত) এর বিরুদ্ধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সব কর্মকর্তা-কর্মচারীগণের পক্ষ থেকে তার অযোগ্যতা, অদক্ষতা, দূর্নীতি, দুর্ব্যবহার, নিপীড়ন এবং তার অবাস্তব ও জটিল সিদ্ধান্তে সকল উন্নয়নমূলক কর্মকাণ্ডের স্থবিরতা দেখা দিয়েছে মর্মে অভিযোগ করেছেন। তার এ জাতীয় আচরণ, অদূরদর্শী ও নেতিবাচক কার্যক্রমের পরিপ্রেক্ষিতে ঢাকা দক্ষিণের সব কর্মকর্তা-কর্মচারীর মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে ও তারা তাকে অবাঞ্ছিত ঘোষণা করে তাকে চাকরি থেকে অপসারণের দাবি জানিয়েছেন এবং তার অপসারণ না হওয়া পর্যন্ত কর্মকর্তা-কর্মচারীরা কর্ম বিরতি ঘোষণা করেছেন।

বিজ্ঞাপন

উদ্ভূত পরিস্থিতিতে অফিসে তার উপস্থিতি/ অবস্থান কিংবা চাকরিতে থাকলে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে। এ পরিপ্রেক্ষিতে ডিএসসিসি’র এ কর্ম পরিবেশ ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে সুষ্ঠুভাবে ও গতিশীলতা বজায় রাখতে হলে তার বিরুদ্ধে আনীত অভিযোগসমূহের বিষয়ে তদন্তপূর্বক জরুরি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। একই সঙ্গে প্রধান প্রকৌশলী হিসেবে এলজিইডি থেকে একজন উপযুক্ত প্রকৌশলীকে প্রেষণে পদায়ন করার জন্যও অনুরোধ জানানো হয়।

এরপর আজই ব্যক্তিগত প্রয়োজনে অবসরের আবেদন করেন আশিকুর রহমান। তার আবেদন গ্রহণ করে মেয়রের অনুপস্থিতিতে অবসর কার্যকরীর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ের কাছে আরও একটি চিঠি দিয়েছেন প্রধান নির্বাহী।

৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে আওয়ামী লীগ সরকারের পর থেকেই এ প্রকৌশলীর বিরুদ্ধে বিক্ষোভ করে আসছিলেন সিটি করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা।

বিজ্ঞাপন

আরও পড়ুন

ডিএসসিসির প্রধান প্রকৌশলীর দুর্ব্যবহারে কাজ ছাড়ল পরামর্শক

সারাবাংলা/আরএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন