বিজ্ঞাপন

নতুন গভর্নর আহসান এইচ মনসুর

August 13, 2024 | 11:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ আহসান এইচ মনসুরকে নিয়োগ দিয়েছে সরকার। চার বছরের জন্য তিনি নিয়োগ পেয়েছেন। সদ্য সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদারের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কেন্দ্রীয় ব্যাংক শাখা থেকে নতুন গভর্নর নিয়োগের এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। উপসচিব আফছানা বিলকিস প্রজ্ঞাপনে সই করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১৯৭২ সালের বাংলাদেশ ব্যাংক আদেশ অনুযায়ী পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুরকে অন্যান্য সব প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে তার যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে নিয়োগ দেওয়া হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ড. আহসান এইচ মনসুর গভর্নর পদে নিয়োজিত থাকাকালীন সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তির শর্ত অনুযায়ী বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা বাংলাদেশ ব্যাংক থেকে গ্রহণ করবেন।

বিজ্ঞাপন

গভর্নর নিয়োগ দিতে আইন সংশোধন

এতদিন পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগে ব্যক্তির সর্বোচ্চ বয়সসীমা ছিল ৬৭ বছর। আহসান এইচ মনসুরের বয়স ৭২ বছরের বেশি হওয়ায় তাকে চূড়ান্ত করেও আইনি প্রতিবন্ধকতার কারণে গভর্নর পদে নিয়োগ দেওয়া যাচ্ছিল না। পরে মঙ্গলবার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় এ সংক্রান্ত বিধান বিলুপ্ত করার প্রস্তাব অনুমোদন পায়।

এর আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সর্বোচ্চ বয়স ছিল ৬৫ বছর। ২০২০ সালে ফজলে কবীরকে দ্বিতীয় মেয়াদে গভর্নরের দায়িত্ব দেয় সরকার। ওই সময় তার বয়সসীমা অতিক্রম করলে সরকার আইন সংশোধন করে গভর্নরের সর্বোচ্চ বয়স ৬৭ করে। ওই সময় ১৯৭২ সালের বাংলাদেশ ব্যাংক আদেশ সংশোধন করে জাতীয় সংসদে ‘বাংলাদেশ ব্যাংক (সংশোধিত) আইন ২০২০’ পাস হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে আর্থিক খাতে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে নিয়োগ দেওয়া হয়ে থাকে। এ পদে বয়সসীমা ৬৭ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে গভর্নর হিসেবে নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি কর। পাশের দেশ ভারত ও শ্রীলংকাসহ এশিয়ার অনেক দেশে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে সর্বোচ্চ বয়সসীমা উল্লেখ নেই।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক আইনের গভর্নরের বয়সসীমাসংক্রান্ত বিধান বিলুপ্ত করার প্রস্তাব উপদেষ্টা পরিষদের সভায় অনুমোদিত হয়েছে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আহসান এইচ মনসুরের পরিচিতি

দেশের অর্থনৈতিক অঙ্গনে একটি সুপরিচিত নাম ড. আহসান এইচ মনসুর। ১৯৭৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৭৬ সালে একই বিভাগে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু। পরে তিনি ১৯৭৭ সালে কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও ১৯৮২ সালে কানাডার অন্টারিও বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি সম্পন্ন করেন।

এর আগেই ১৯৮১ সালে ইকোনমিস্ট প্রোগ্রামের অধীনে আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) যোগ দেন ড. মনসুর। আইএমএফে দীর্ঘ কর্মজীবনে কাজ করেছেন রাজস্ব, নীতি পর্যালোচনা ও উন্নয়ন বিভাগের গুরুত্বপূর্ণ সব বিভাগে। ১৯৯৮ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত পাকিস্তানে আইএমএফের সিনিয়র আবাসিক প্রতিনিধি ছিলেন তিনি। সম্প্রতি তিনি উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং সৌদি আরব, কুয়েত ও ওমানে আইএমএফ মিশনের প্রধান ছিলেন।

আহসান এইচ মনসুর ১৯৮৯-৯১ মেয়াদে বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রীর আর্থিক উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে দেশে মূল্য সংযোজন করের (মূসক) সফলভাবে প্রবর্তনের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

বিজ্ঞাপন

আইএমএফ থেকে অবসর নেওয়ার পর গড়ে তোলেন নীতি বিশ্লেষণী প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই)। এর প্রতিষ্ঠাতা পরিচালক ও নির্বাহী পরিচালক তিনি। একাডেমিক প্রবন্ধ ছাড়াও বিভিন্ন ধরনের অসংখ্য প্রকাশনা রয়েছে তার। পত্রপত্রিকায় নিয়মিত কলামও লিখেছেন।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন