বিজ্ঞাপন

জাফর ওয়াজেদ ও জাকির হোসেনের অপসারণের দাবিতে পিআইবিতে বিক্ষোভ

August 14, 2024 | 6:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদের পদত্যাগপত্র গ্রহণ করে দ্রুত প্রজ্ঞাপন জারি ও চলতি দায়িত্বে থাকা পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসনকে অপসারণের দাবিতে বিক্ষোভ তৃতীয় দিনের মতো অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৪ আগস্ট) দুপুরে রাজধানীর সার্কিট হাউজ রোডে পিআইবি চত্বরে এ বিক্ষোভ মিছিল করেন পিআইবিতে দীর্ঘ দিন ধরে বৈষম্যের শিকার কর্মকর্তা- কর্মচারীরা।

আন্দোলনকারীরা পিআইবি ডিজির পদত্যাগপত্র গ্রহণ করে দ্রুত প্রজ্ঞাপনের মাধ্যমে প্রকাশ করা ও পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেনকে দ্রুত অপসারণের দাবি জানিয়েছেন। তারা বলেন, জাকির হোসেন পদত্যাগ করার আগ পর্যন্ত তারা আন্দোলন ও কর্মবিরতি চালিয়ে যাবেন।

আরও পড়ুন- পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদের অপসারণ দাবি

বিজ্ঞাপন

এ দিন দুপুর সাড়ে ১২টায় বিক্ষোভ মিছিলটি সার্কিট হাউজ রোডের হাবীবুল্লাহ বাহার কলেজ হয়ে পুরাতন সার্কিট হাউজ পর্যন্ত ঘুরে পিআইবি চত্বরে গিয়ে শেষ হয়। মিছিলে আন্দোলনকারীরা জাকিরের পদত্যাগের এক দাবিতে নানা স্লোগান দেন।

২৪ বছর ধরে পিআইবির রিসার্চ অফিসার হিসেবে কাজ করছেন শেখ মজলিশ ফুয়াদ। বিক্ষোভে অংশ নিয়ে তিনি বলেন, জাফর ওয়াজেদ ও জাকির হোসেন এবং তার ঘনিষ্ঠ লোকজন পিআইবি আইন-২০১৮ অগ্রাহ্য করে অবৈধভাবে অনিয়মতান্ত্রিকভাবে প্রতিষ্ঠানকে প্রশ্নবিদ্ধ করেছেন। সাংবদিকদের প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে ঢেলে সাজাতে পিআইবির সংস্কার প্রয়োজন। দীর্ঘ দিন অনিয়মের কারণে পদোন্নতি বঞ্চিতদের পদোন্নতি দিয়ে বঞ্চনার অবসান ঘটাতে হবে।

পিআইবিতে ২০ বছর ধরে প্রশিক্ষক হিসেবে কর্মরত পারভীন সুলতানা রাব্বি বলেন, গত ১৬ বছরে পিআইবিতে অনেক অনিয়ম-দুর্নীতি হয়েছে। সিন্ডিকেট করে কিছু ব্যক্তি পকেট ভারী করেছে। পরিচালক জাকির মূলত নির্বাহী কর্মকর্তা। যখন যে ডিজি আসেন, তাকে ম্যানেজ করে নিজেই সুবিধা নেন এবং অন্যদের অন্যায়ভাবে শাস্তি দেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পিআইবি চলে পিআইবি আইনে, যেখানে বোর্ডের অনুমতিতে সব সিদ্ধান্ত নেওয়ার কথা। কিন্তু তিনি ডিজিদের ব্যবহার করে অবৈধভাবে তিনটি পদোন্নতি এবং ভাতা ও সুযোগ-সুবিধা নিয়েছেন। আমি ২০ বছরে কোনো প্রমোশন না পেলেও একাধিক ব্যক্তি স্বল্প সময়ে অযৌক্তিকভাবে তিনটি প্রমোশন পেয়েছে। যারা অন্যায়ের প্রতিবাদ করেছে, তাদের জুলুম-নির্যাতন করা হয়েছে।

পিআইবির ২৯ বছরের কর্মী মিজানুর রহমান সরকার জানান, তিনি হিসাব সহকারী হিসেবে দায়িত্ব পালন করছেন। এ সময় জাফর-জাকির গং কোনো বোর্ড মিটিং করতে দেয়নি। তারা অনিয়মের মাধ্যমে প্রতিষ্ঠানটির অনেক টাকা লুটপাট করেছেন। যতদিন না জাকির পদত্যাগ করবেন বা অপসারিত হবেন, ততদিন লাগাতার বিক্ষোভ ও কর্মবিরতি চলবে।

এর আগে মঙ্গলবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর এক চিঠিতে মহাপরিচালক পদে দায়িত্ব পালনে অপারগতা জানান জাফর ওয়াজেদ। চিঠিতে তিনি লিখেছেন, পারিবারিক ও ব্যক্তিগত কারণে আজ (মঙ্গলবার) থেকে পিআইবির মহাপরিচালক পদে দায়িত্ব পালনে আমার অপারগতা গ্রহণ করে বাধিত করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন