বিজ্ঞাপন

কাঁটাবনের পাখি মার্কেটে নজরদারি বাড়ানোর নির্দেশ

August 14, 2024 | 9:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর কাঁটাবনের পাখি মার্কেটে বিদ্যমান অনিয়মের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি একাজে শিক্ষার্থীদের সহযোগিতা গ্রহণের আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

রিজওয়ানা হাসান বলেন, বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটকে এখানে নিয়মিত মনিটরিং করতে হবে। এখানে সবধরনের অবৈধ পাখির ব্যবসা বন্ধে এবং পাখির প্রতি নিষ্ঠুর আচরণকারী ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বুধবার (১৪ আগস্ট) বিকেলে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো বন অধিদফতর পরিদর্শন এবং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেওয়ার সময় পরিবেশ উপদেষ্টা এসব কথা বলেন।

এ সময় তিনি দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করে বলেন, ‘পরিবেশ, বন সংরক্ষণ ও উন্নয়নে পরিবেশ ও বন অধিদফতরের কোনো কর্মকর্তা কোনো প্রকার দুর্নীতি, অনিয়ম ও অবহেলা দেখালে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। দেশের বনকে বনের মতো রাখতে হবে এবং দেশের পরিবেশের মানোন্নয়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সার্বক্ষণিকভাবে নিবেদিত হয়ে কাজ করতে হবে।’

বিজ্ঞাপন

মতবিনিময় সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক, বিভাগীয় বন কর্মকর্তা ও অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, সকালে পরিবেশ উপদেষ্টা পরিবেশ অধিদফতর পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তিনি পাহাড় ও টিলা কাটা বন্ধ, নদীর দূষণ বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেন।

মতবিনিময় সভায় পরিবেশ উপদেষ্টা পরিবেশ ও বন অধিদফতরের সমস্যা, সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো শোনেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন