বিজ্ঞাপন

টাকা পাচারকারীদের শান্তিতে থাকতে দেওয়া হবে না: গভর্নর

August 14, 2024 | 9:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশ থেকে টাকা পাচারকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ড. আহসান এইচ মনসুর।

বিজ্ঞাপন

তিনি বলেন, টাকা পাচারকারীদের শান্তিতে থাকতে দেওয়া হবে না। প্রয়োজনে আন্তর্জাতিক আইন প্রয়োগ করে পাচারকারীদের দৌড়ের ওপর রাখা হবে, যেন তারা টাকার বালিশে না ঘুমাতে পারে।

বুধবার (১৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় নবনিযুক্ত গভর্নর এসব কথা বলেন।

ড. আহসান এইচ মনসুর বলেন, আমার প্রথম কাজ মূল্যস্ফীতি কমিয়ে আনা। এ ক্ষেত্রে সুদহারে নতুন করে হাত দেওয়ার প্রয়োজন হতে পারে। দ্বিতীয় পদক্ষেপ হবে ব্যাংকিং খাতের শৃঙ্খলা ফিরিয়ে আনা।

বিজ্ঞাপন

গভর্নর বলেন, সরকার পরিবর্তনের কারণে কিছু অরাজকতা হতে পারে। এখন অনেকে জোর করে মালিকানা বদল করেছে। এ জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। আইনিভাবে সমস্যার সমাধান করতে হবে। অনেকের অনেক দাবি থাকতে পারে। কিন্তু আইনিভাবে যেটা সম্ভব, সেটা করা হবে।

খারাপ ব্যাংকগুলোর প্রকৃত চিত্র উদ্‌ঘাটন করতে চান জানিয়ে নতুন গভর্নর বলেন, আগে দেখা দরকার ব্যাংকগুলোর প্রকৃত চিত্র কী। শুধু দুর্বলই নয়, কতটুকু দুর্বল তা নির্ণয় করতে হবে। সেগুলোর দেখার পর মালিকানা বা বোর্ড পরিবর্তন করতে হতে পারে। (কিছু কিছু ব্যাংক) একীভূত করার প্রয়োজন হতে পারে। কোনো কোনো ব্যাংককে সরকারেরও মূলধন দিতে হতে পারে। কেস বাই কেস পদক্ষেপ নিতে হবে। তারপর ট্রাস্ট বা কমিশন করা লাগতে পারে।

ড. আহসান এইচ মনসুর বলেন, সাপোর্ট লাগলে বাংলাদেশ ব্যাংক দেবে। এ ক্ষেত্রে পাঁচ-ছয় মাস লাগবে। তারপর রোডম্যাপ। আন্তর্জাতিক বিশেষজ্ঞ লাগতে পারে। লুটপাট হয়েছে, বড় ধরনের। অনেক ব্যাংককে বাঁচিয়ে রাখা সম্ভব নাও হতে পারে।

বিজ্ঞাপন

এর আগে গতকাল মঙ্গলবার (১৩ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে নিয়োগ পাওয়ার পর বুধবার প্রথম অফিস করেছেন আহসান এইচ মনসুর। বিদায়ী আওয়ামী লীগ সরকারের সময় নিযুক্ত আব্দুর রউফ তালুকদার গভর্নর পদ থেকে পদত্যাগ করলে তার স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন