বিজ্ঞাপন

‘ছাত্র আন্দোলনে হত্যার তদন্তে জাতিসংঘের দল দেশে আসবে শিগগিরই’

August 14, 2024 | 10:37 pm

সারাবাংলা ডেস্ক

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার থেকে সরকার পতনের এক দফায় রূপ নেওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে সংঘটিত হত্যাকাণ্ড জাতিসংঘ তদন্ত করবে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার তুর্ক।

বিজ্ঞাপন

তিনি বলেন, ছাত্র আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যা করার বিষয়ে তদন্তের জন্য খুব শিগগিরই জাতিসংঘের নেতৃত্বে একটি তদন্ত শুরু করা হবে। জাতিসংঘের বিশেষজ্ঞদের একটি দল শিগগিরই তদন্ত শুরু করতে বাংলাদেশ সফর করবে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার তুর্কের বরাত দিয়ে প্রধান উপদেষ্টার প্রেসউইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার (১৪ আগস্ট) অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে টেলিফোনে আলাপকালে জাতিসংঘের মানবাধিকার প্রধান এ মন্তব্য করেন।

বিজ্ঞাপন

তুর্কের সঙ্গে ফোনালাপে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে দীর্ঘ দিনের বন্ধু উল্লেখ করেন প্রধান উপদেষ্টা। অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশের ছাত্র আন্দোলনের প্রতি সমর্থন জানানোয় জাতিসংঘ মহাসচিবসহ ভলকার তুর্ককে ধন্যবাদ জানান তিনি।

ফোনালাপে তুর্ককে ড. ইউনূস বলেন, তার প্রশাসনের মূল ভিত্তি হবে মানবাধিকার রক্ষা। প্রতিটি নাগরিকের সুরক্ষা দেওয়া হবে তার নেতৃত্বাধীন অন্তর্বতীকালীন সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার।

সরকার পরিবর্তনের প্রেক্ষাপটে দেশের পুনর্গঠন ও মানবাধিকার সমুন্নত রাখার প্রক্রিয়ায় জাতিসংঘের সহযোগিতা চেয়েছেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন