বিজ্ঞাপন

চিকিৎসককে ধর্ষণ-খুন: মেয়েদের ‘রাত দখলে’র মধ্যেই হাসপাতালে ভাঙচুর

August 15, 2024 | 10:35 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় আরজি কর হাসপাতালে এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে ‘রাত দখল’ শিরোনামে অবস্থান কর্মসূচি পালন করেছে মেয়েরা। এই কর্মসূচি চলাকালেই ওই হাসপাতালে হামলা ও ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। তাদের পরিচয় জানতে পারেনি কলকাতা পুলিশ।

বিজ্ঞাপন

আনন্দবাজারসহ কলকাতার গণমাধ্যমগুলোর খবর বলছে, গত শুক্রবার সকালে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের চার তলার সেমিনার হল থেকে এক ট্রেইনি চিকিৎসকের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় গত কয়েক দিন ধরেই উত্তাল কলকাতা। বিচার দাবির পাশাপাশি মেয়েদের সুরক্ষার দাবিতে চলছে মিছিল-বিক্ষোভ।

এ ঘটনার প্রতিবাদে বুধবার রাত ১১টা ৫৫ মিনিটে ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচির ডাক দেওয়া হয়। নির্দিষ্ট সময়েই কলকাতার সড়কে নেমে আসেন কিশোরী-তরুণীসহ বিভিন্ন বয়সী নারীরা। আরজি কর হাসপাতালের সামনে সমবেত হন তারা।

শহর কলকাতা থেকে শুরু করে জেলায় জেলায় এই কর্মসূচিতে পুরুষদের অনেকেও যোগ দেন। মধ্যরাতে স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে রাজপথ। নানা ধরনের স্লোগানের মধ্যে সবচেয়ে বেশি উচ্চারিত ছিল— উই ওয়ান্ট জাস্টিস।

বিজ্ঞাপন

ধর্ষণের পর হত্যার ঘটনাস্থল আরজি কর হাসপাতালের সামনে বিক্ষোভকারীরা জড়ো হন নানা ধরনের প্ল্যাকার্ড নিয়ে। ছবি: আনন্দবাজার

বুধবার দিবাগত রাত ১২টার দিকে আরজি কর হাসপাতালের সামনে ‘রাত দখলে’র কর্মসূচি শুরুর কিছুক্ষণ পরই পুলিশের ব্যারিকেড ভেঙে একদল দুর্বৃত্ত হাসপাতালের ভেতরে ঢুকে ভাঙচুর চালাতে থাকেন। প্রায় আধ ঘণ্টা ধরে হাসপাতাল চত্বরে চলে তাদের তাণ্ডব। তারা ইট-পাটকেল ছুড়লে কয়েক জন পুলিশ সদস্য আহত হয়েছেন। তবে বৃহস্পতিবার সকাল পর্যন্ত হামলাকারীদের পরিচয় জানতে পারেনি কলকাতা পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা ও পুলিশ জানিয়েছে, হামলায় হাসপাতালের জরুরি বিভাগের টিকিট কাউন্টার, হাইব্রিড ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (এইচসিসিইউ), ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) ও ওষুধের স্টোররুমও ভাঙচুর করা হয়েছে। বাইরের চত্বরে ভাঙচুর করে হাসপাতালের পুলিশ ফাঁড়িতে হামলা করা হয়। চিকিৎসককে ধর্ষণ করে হত্যার প্রতিবাদে যারা দোষীদের শাস্তির দাবিতে আন্দোলন করছিলেন, তাদেরও ছেড়ে দেয়নি হামলাকারীরা, হামলা করে আন্দোলনের মঞ্চে।

এর মধ্যে কলকাতা পুলিশ বুধবার মধ্যরাতে আরজি করে হামলাকারীদের সন্ধান চেয়ে বৃহস্পতিবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্ট দিয়েছে। ২৬টি ছবি প্রকাশ করে সেসব ছবিতে থাকা ব্যক্তিদের চিহ্নিত করে বলা হয়েছে, ‘সন্ধান চাই: নিচের ছবিতে যাদের চেহারা চিহ্নিত করা হয়েছে, তাদের সন্ধান জানা থাকলে অনুরোধ— জানান আমাদের, সরাসরি বা আপনার সংশ্লিষ্ট থানার মাধ্যমে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন