বিজ্ঞাপন

‘বিএসইসির চেয়ারম্যান নিয়ে সাইফুর রহমানের বিবৃতি নিয়মবহির্ভূত’

August 15, 2024 | 1:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে অর্থনীতিবিদ ড. এম মাসরুর রিয়াজকে নিয়োগ নিয়ে বিএসইসির অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বিবৃতিকে অবৈধ ও নিয়ম বহির্ভূত বলেছেন সংগঠনের পর্ষদের অধিকাংশ নির্বাহী সদস্যরা।

বিজ্ঞাপন

তাদের দাবি, সংগঠনটির সভাপতি মো. সাইফুর রহমানের একক সিদ্ধান্তে এই বিবৃতি দেওয়া হয়েছে। এছাড়াও সরকারের কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে সরকারি কর্মকর্তাদের বিৃবতি দেয়ার কোন আইনি সুযোগ নেই। ফলে তার নিয়োগকে কেন্দ্র করে নিয়ম বহির্ভূতভাবে বিবৃতি দেওয়া হয়েছে।

এর প্রতিবাদে বুধবার (১৪ আগস্ট) সংগঠনের সহসভাপতি মো. ফারুক হোসেন, সাধারণ সম্পাদক মোহাম্মদ সিদ্দিকুর রহমানসহ নির্বাহী কমিটির ছয় জন নির্বাহী সদস্য এক বিবৃতিতে এর প্রতিবাদ জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

জানা গেছে, গত মঙ্গলবার (১৩ আগস্ট) অর্থনীতিবিদ ড. এম মাসরুর রিয়াজকে বিএসইসির চেয়ারম্যান হিসাবে পরবর্তী পাঁচ বছরের জন্য নিয়োগ দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ। তবে সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত না জানিয়ে এক বিবৃতিতে মাসরুর রিয়াজের নিয়োগ বাতিলের দাবি জানিয়েছে বিএসইসির অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

ওই বিবৃতিকে সংগঠনটির সভাপতি মো. সাইফুর রহমানের একক সিদ্ধান্তে দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন বিএসইসির অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন পর্ষেদের অন্যান্য নির্বাহী সদস্যরা। তারা জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন সরকার বিএসইসির নতুন চেয়ারম্যান হিসেবে এম মাসরুর রিয়াজকে নিয়োগ দিয়েছে। তার নিয়োগকে কেন্দ্র করে নিয়ম বহির্ভূতভাবে বিবৃতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বিএসইসি’র নতুন চেয়ারম্যান ড. এম মাসরুর রিয়াজ

বিজ্ঞাপন

সংগঠনের ছয় নির্বাহী সদস্য বিবৃতিতে উল্লিখিত বিবরণ একন্তই সভাপতি মো. সাইফুর রহমানের ব্যক্তিগত। এর সঙ্গে অ্যাসোসিয়েশনের পর্ষদের অন্যান্য নির্বাহী সদস্য কোনো সম্পর্ক নেই।

বুধবার (১৪ আগস্ট) এক প্রতিবাদলিপিতে এ তথ্য জানিয়েছে বিএসইসির অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। তবে সে প্রতিবাদলিপিতে সংগঠনটির সভাপতি মো. সাইফুর রহমানের স্বাক্ষার নেই।

প্রতিবাদলিপিতে বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এর দাফতরিক প্যাডে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের সচিব বরাবর একটি পত্র গত ১৩ আগস্ট রাতে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রচার হয়,যা দৃষ্টিতে এসেছে।

ওই পত্রে অন্যান্য বিষয়ের মধ্যে উল্লেখ করা হয়েছে, সদ্য নিয়োগকৃত বিএসইসি-এর চেয়ারম্যান বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজঅ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এর সাধারণ সদস্যদের মত বিনিময় সভার সিদ্ধান্ত মোতাবেক ড. এম. মাসরুর রিয়াজ- এর মতো বিতর্কিত ব্যক্তির জন্য কমিশনের কর্মপরিবেশ অনুকূলে হবে না, বিধায় ইতোমধ্যে জারিকৃত প্রজ্ঞাপন বাতিল করার দাবি উত্থাপনের সিদ্ধান্তও গৃহীত হয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সাত সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পর্ষদের ছয় সদস্য মনে করে যে, পত্রে উল্লিখিত যে কোনো সিদ্ধান্ত কেবল মাত্র এজিএম/ইজিএম/কার্যনির্বাহী কমিটির সভায় গৃহীত হওয়া বাঞ্চনীয়। কোনো মতবিনিময় সভায় এরূপ সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই। তাছাড়া রাষ্ট্রের যে কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো প্রস্তাব ফোরামে উপস্থাপনের অধিকার অ্যাসোসিয়েশনের নেই। বর্ণিত পত্রে উল্লিখিত বিবরণ একন্তই সভাপতি মো. সাইফুর রহমানের নিজের। এর সঙ্গে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সিদ্দিকুর রহমান ও সহ-সভাপতি মো. ফারুক হোসেন, সহ-সাধারণ সম্পাদক মো. সহিদুল ইসলাম, কোষাধক্ষ্য মুহাম্মদ হেমায়েত হোসেন, নির্বাহী সদস্য মাহমুদা শিরিন ও নির্বাহী সদস্য একেএম ফারুক আলমের কোনো সম্পর্ক নেই।

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন