বিজ্ঞাপন

ওয়াসার তাকসিমের চুক্তি বাতিল, দায়িত্বে জ্যেষ্ঠতম ডিএমডি

August 15, 2024 | 2:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের পদত্যাগপত্র গ্রহণ করে তার চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করেছে স্থানীয় সরকার বিভাগ। নতুন এমডি নিয়োগের আগ পর্যন্ত ওয়াসার জ্যেষ্ঠতম উপব্যবস্থাপনা পরিচালককে (ডিএমডি) দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগের পাস-২ শাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

তাকসিম এ খান ২০০৯ সালে প্রথম ওয়াসার এমডি হিসেবে নিয়োগ পান। এরপর সাত দফায় তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ বাড়ানো হয়েছে। সবশেষ গত বছরের অক্টোবরে তার নিয়োগের মেয়াদ আরও তিন বছর বাড়ানো হয়েছিল। প্রজ্ঞাপনের ফলে ওয়াসায় তাকসিমের ১৫ বছরের চাকরির অবসান ঘটল।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রকৌশলী তাকসিম এ খানের ২০২৩ সালের ১৪ অক্টোবরের সই করা তিন বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করেছে সরকার।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, এ আদেশ প্রজ্ঞাপনের দিন ১৫ আগস্ট সকাল থেকেই কার্যকর হবে। ঢাকা ওয়াসা বোর্ড সম্ভাব্য দ্রুততম সময়ে ১৯৯৬ সালের পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন অনুযায়ী নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের কার্যক্রম গ্রহণ করবে।

আরও পড়ুন: অবশেষে পদত্যাগ, ১৫ বছর পর তাকসিম সরলেন ওয়াসা থেকে

নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত ঢাকা ওয়াসায় কর্মরত জ্যেষ্ঠতম উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ব্যবস্থাপনা পরিচালকের সব দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

এর আগে বুধবার (১৪ আগস্ট) ওয়াসার এমডি পদ থেকে পদত্যাগ করে ইমেইলের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পদত্যাগপত্র পাঠান তাকসিম। দায়িত্ব পালনে অপারগতার কারণ হিসেবে স্বাস্থ্যজনিত সমস্যার কথা উল্লেখ করেছেন তিনি।

দীর্ঘ ১৫ বছর ওয়াসার এমডি পদে থাকাকালে তাকসিম এ খানের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির নানা অভিযোগ উঠেছে। তাকে অপসারণের দাবিতে আন্দোলনও করেছেন কর্মীরা। কিন্তু তাকসিম বহাল তবিয়তেই ছিলেন ওয়াসায়। এবার ছাত্র আন্দোলনের জের ধরে আওয়ামী লীগ সরকারের বিদায়ের সঙ্গে সঙ্গে তারও বিদায় হলো ওয়াসা থেকে।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন