বিজ্ঞাপন

ঋত্বিকের পৈত্রিক বাড়ি ভাঙ্গার নিন্দা জানিয়েছে শর্ট ফিল্ম ফোরাম

August 15, 2024 | 5:39 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিশ্ববরেণ্য বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের পৈত্রিক বাড়ি রাজশাহীর মিয়া পাড়ার ভবনটি ভেঙ্গে ফেলা হয়েছে। এ ঘৃণ্য কাজটির তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম।

বিজ্ঞাপন

লিখিত বিবৃতিতে সংগঠনটি জানিয়েছে, পরিত্যক্ত ওই বাড়িতে একটি ‘ঋত্বিক চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠা দেশের চলচ্চিত্র কর্মীদের দীর্ঘদিনের দাবি। কিন্তু ১৯৮৯ সালে হুসেইন মুহম্মদ এরশাদের সরকার এই বাড়ির ৩৪ শতাংশ জমি রাজশাহী হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজকে ইজারা দিলে সে স্থানে একটি হোমিওপ্যাথ কলেজ প্রতিষ্ঠা করা হয়। ২০১৯ সালের ২১ ডিসেম্বর কলেজ কর্তৃপক্ষ সাইকেল স্ট্যান্ড করার অজুহাতে ভবনের একটি অংশ গুড়িয়ে দেয়। আমরা এ হীন কাজের তীব্র প্রতিবাদ জানিয়েছিলাম। এরপর ভাঙ্গার কাজ স্থগিত হয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বাড়িটি সংরক্ষণের উদ্যোগ নেয়। পরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশে জেলা প্রশাসন পুরনো বাড়িটি আগের অবস্থায় সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছিল।

তারা আরও লিখেছেন, আমরা ‘ঋত্বিক সেন্টার’ প্রতিষ্ঠা এবং আমাদের চলচ্চিত্রের ঐতিহ্য রক্ষার জন্য ঋত্বিক ঘটকের পৈত্রিক ভবনটিকে ‘হেরিটেজ’ ঘোষনা আহ্বান জানিয়েছিলাম। আমরা আশা প্রকাশ করেছিলাম- দেশ বিদেশের চলচ্চিত্র প্রদর্শন, গবেষণা, প্রশিক্ষণ ও উৎসব আয়োজনের মধ্য দিয়ে উত্তরবঙ্গে একটি ভিন্নমাত্রার চলচ্চিত্র আন্দোলন এই প্রস্তাবিত প্রতিষ্ঠানকে কেন্দ্র করে গড়ে উঠবে। আর এই ধরণের প্রতিষ্ঠান গড়ে তুললে আমাদের চলচ্চিত্র সংস্কৃতির বিকাশ সাধিত হবে। কিন্তু ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ৬ ও ৭ আগস্ট দুই দিনে ঋত্বিক ঘটকের পৈত্রিক বাড়িটিকে স্থায়ীভাবে ভেঙে ফেলা হয়েছে। এই হীন কাজে জড়িতদের বিরুদ্ধে দ্রুত দৃষ্টান্তমুলক ব্যবস্থা নেয়া, হোমিওপ্যাথ কলেজটি ভিন্ন স্থানে স্থানান্তর এবং বাড়িটির অবশিষ্টাংশ ‘হেরিটেজ’ ঘোষনা করে সংরক্ষণ করার আহবান জানাচ্ছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন