বিজ্ঞাপন

এস আলম ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব তলব

August 15, 2024 | 6:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সমালোচিত ব্যবসায়ী এস আলম গ্রুপের মালিক সাইফুল আলম ও তার পরিবারের সদস্যদের নামে থাকা ৯১টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ আগস্ট) এনবিআর’র আয়কর বিভাগের কর অঞ্চল-১৫ থেকে এ সংক্রান্ত চিঠি ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

জানা গেছে, এস আলমের (সাইফুল আলম) স্ত্রী ফারজানা পারভীন, মা চেমন আরা বেগম এবং ভাই আবদুল্লাহ হাসানের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। পাশাপাশি তাদের বাবা-মা, স্ত্রী, ছেলে, মেয়ে বা বোনের যৌথ নামে অথবা ব্যবসাপ্রতিষ্ঠানের নামে থাকা ব্যাংক হিসাবের তথ্যও তলব করা হয়েছে। অর্থাৎ এস আলমসহ তার পুরো পরিবারের সদস্যদের যাবতীয় ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে এনবিআর।

সেইসঙ্গে তাদের নামে থাকা ক্রেডিট কার্ডের তথ্যও চাওয়া হয়েছে। ব্যাংকের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান, জাতীয় সঞ্চয় অধিদফতর ও ডাক বিভাগের কাছে থাকা হিসাবের তথ্য চেয়েছে কর অঞ্চল-১৫।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সদ্য ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের আমলে এস এলম গ্রুপ সর্বেসর্বা হয়ে ওঠে। একাধিক ব্যাংকের মালিকানা নিয়ে নেয় তারা। দেশের ব্যাংকিং খাতের শীর্ষ প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক পিএলসি’র মালিকানাও তাদের হাতে চলে আসে। গত সাত বছরে বিভিন্ন জালিয়াতের আশ্রয় নিয়ে শুধুমাত্র ইসলামী ব্যাংক থেকেই ৫০ হাজার কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে।

এস আলম ও তার পরিবারের বিরুদ্ধে গত এক দশকে ব্যাংক দখল, অর্থ পাচারসহ ক্ষমতার অপব্যবহারের নানা অভিযোগ রয়েছে। রাষ্ট্রীয় প্রশ্রয়ে তারা এসব কর্মকাণ্ড ঘটিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন