বিজ্ঞাপন

চট্টগ্রামে প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচিতে হামলা, লাঞ্ছিত সাংবাদিক

August 15, 2024 | 9:43 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রামে সংস্কৃতিকর্মীদের প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচিতে হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনার ছবি তুলতে গিয়ে লাঞ্ছিত হয়েছেন দুই ফটো সাংবাদিক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আবৃত্তি-গান, নাটকের বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত একদল সংস্কৃতিকর্মী নগরীর চেরাগি পাহাড় মোড়সংলগ্ন গলিতে প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি শুরু করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সংস্কৃতিকর্মী সারাবাংলাকে জানান, তারা গলির ভেতর তিন রাস্তার মোড়ে প্রদীপ হাতে দাঁড়িয়ে সম্মিলিত কণ্ঠে ‘ও আমার দেশের মাটি…’ গান শুরু করেন। তখন একদল লোক গিয়ে তাদের সেখান থেকে সরে যাবার জন্য বলেন। তারা সংস্কৃতিকর্মীদের গালাগাল করতে থাকেন।

বিজ্ঞাপন

এ অবস্থায় গান থামিয়ে সংস্কৃতিকর্মীদের কয়েকজন প্রতিবাদ করার চেষ্টা করলে তারা হামলা শুরু করে। কয়েকজনকে চড়, থাপ্পড় দেয়, ধাক্কা দেয়। তখন সংস্কৃতিকর্মীরা সমস্বরে ‘জয় বাংলা’ স্লোগান দিতে থাকেন। কেউ কেউ ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানও দেন। এতে লোকজন আরও ক্ষিপ্ত হয়ে ওঠে। এ সময় লাঠিসোঠা নিয়ে আরও কয়েকজন সেখানে জড়ো হয়। তখন সংস্কৃতিকর্মীরা যে যার মতো করে ওই স্থান ত্যাগ করতে বাধ্য হন।

এদিকে, ঘটনার ছবি তুলতে গেলে দৈনিক প্রথম আলোর জুয়েল শীল এবং দৈনিক আমাদের সময়ের এস এম তামান্নাকে লাঞ্ছিত করেন হামলাকারীরা। জুয়েল শীল সারাবাংলাকে জানান, লাঠি দিয়ে আঘাতের কারণে তার ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয়েছে।

পেশাগত দায়িত্ব পালনকালে দুই সাংবাদিকের ওপর হামলার নিন্দা ও দোষীদের শাস্তির দাবি জানিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে। ঘটনার পর সিউজের প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার আলমের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

যুক্ত বিবৃতিতে সিইউজে সভাপতি তপন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, ‘পেশাগত দায়িত্ব পালনকালে জনৈক যুবদল নেতার নেতৃত্বে এ হামলার ঘটনা ঘটে। এ সময় হামলাকারীরা দুই সাংবাদিককে শারীরিকভাবে লাঞ্চিত করে এবং তাদের ক্যামেরা, মোবাইল ও ঘড়ি ভাঙচুর করে।’

সিইউজে নেতারা ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ‘এ ধরণের ঘটনা সাংবাদিকদের নিরাপত্তা ও গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি। ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি দাবি জানাই।’

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন