বিজ্ঞাপন

শনিবার চালু হচ্ছে না মেট্রোরেল

August 15, 2024 | 11:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সহিংসতায় ক্ষয়ক্ষতি কাটিয়ে আগামী শনিবার (১৭ আগস্ট) থেকে মেট্রোরেল চালুর যে পরিকল্পনা করা হয়েছিল, তা আপাতত হচ্ছে না। কর্তৃপক্ষ ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর জন্য দুঃখ প্রকাশ করে বিজ্ঞপ্তি দিয়েছে।

বিজ্ঞাপন

কোম্পানি সচিব মোহাম্মদ আবদুর রউফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার গত ১১ আগস্ট ২০২৪ তারিখে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর আওতায় পরিচালনা ও রক্ষণাবেক্ষণাধীন MRT Line-6 এর মেট্রো ট্রেন চলাচল প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা শেষে সাতদিনের মধ্যে পুনরায় চালু করার জন্য নির্দেশনা প্রদান করেছেন। অনিবার্য কারণে মেট্রোরেল পুনরায় চালু করার জন্য প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা শুরু করা সম্ভব হয়নি।

উল্লেখ্য যে, কারিগরি পরীক্ষা-নিরীক্ষা ও যাত্রীবিহীন পরিচালন পরীক্ষণ শেষে মিরপুর-১০ এবং কাজীপাড়া স্টেশন ব্যতীত অপর ১৪টি স্টেশন সমন্বয়ে মেট্রোরেল পুনরায় চালুর নিমিত্ত মেট্রোরেল সিস্টেম ও মেট্রো ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা আবশ্যক। এই প্রেক্ষাপটে, পূর্ব পরিকল্পনা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে মেট্রোরেল পুনরায় চালু করা সম্ভবপর হচ্ছে না। এই জন্য ডিএমটিসিএল আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের ডাকা আন্দোলনের সুযোগ নিয়ে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনায় হামলা চালায় দুর্বৃত্তরা। ১৯ জুলাই তারা হামলা চালিয়েছে মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনে। এর আগে সহিংসতা ছড়িয়ে পড়লে ১৭ জুলাই বিকেল থেকে বন্ধ রাখা হয় মেট্রোরেল চলাচল। এই প্রেক্ষাপটে ২০ জুলাই সকালে জরুরি মেরামতের প্রয়োজনে এবং জনগণের জানমালের নিরপত্তার স্বার্থে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত মেট্রোরেল চলাচল বন্ধ ঘোষণা করে ডিএমটিসিএল। এ সময় ক্ষতি হওয়া মেট্রোরেলের এ দুই স্টেশন বাদ দিয়ে শনিবার থেকে চালুর কথা থাকলেও সে সিদ্ধান্ত থেকেও পিছিয়ে গেল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন