বিজ্ঞাপন

গ্রাফিতি আঁকতে বাধা ও মুছে ফেলার প্রতিবাদে রাঙ্গামাটিতে বিক্ষোভ

August 16, 2024 | 4:32 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানে প্রতিবাদী গ্রাফিতি আঁকতে বাধা ও মুছে দেওয়ার প্রতিবাদে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৬ আগস্ট) সকালে রাঙ্গামাটি জেলাপ্রশাসকের কার্যালয়ের প্রধান ফটকের সামনে ‘পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি (আদিবাসী) ছাত্র সমাজ’ ব্যানারে বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ করেছে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, পাহাড়ের মানুষ এখনো স্বাধীনভাবে নিজের মত প্রকাশ করতে পারে না। পাহাড়ের মানুষ এখনো স্বাধীন হয়নি। যেখানে তিন পার্বত্য জেলাজুড়ে শিক্ষার্থীরা গ্রাফিতি আঁকে তখন সেখানে লাঠিচার্জ করে শিক্ষার্থীদের তুলে নিয়ে গিয়ে নির্যাতন করা হয়। সমতলের শিক্ষার্থীরা স্বাধীনভাবে গ্রাফিতি করতে পারলে পাহাড়ের শিক্ষার্থীদের ওপর বাঁধা কেন দেওয়া হয়? আমাদের মানুষের অধিকারকে ছিনিয়ে নিয়ে শত-শত সত্যকে ধামা-চাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে প্রতিনিয়ত।

তারা আরও বলেন, জোর-জবরদস্তি করে কেউ আমাদের অধিকার, আমাদের ভূমি কেড়ে নিতে পারবে না। ন্যায়-অধিকার ফিরে না পাওয়া পর্যন্ত আন্দোলন চলমান থাকবে। এসময় বক্তারা বৃহত্তর আন্দোলন বেগবান করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

সমাবেশে রাঙ্গামাটি সরকারি কলেজের শিক্ষার্থী কিকো দেওয়ানের সভাপতিত্বে বক্তব্য দেন কর্ণফুলী সরকারি কলেজের শিক্ষার্থী উচামং মারমা, রাঙ্গামাটি সরকারি কলেজের শিক্ষার্থী ক্যাচিনুং মারমা, সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে জিকো তালুকদার, সমাজসেবক নবশীষ চাকমা প্রমুখ।

বিজ্ঞাপন

এর আগে, সকালে রাঙ্গামাটি জেলা শহরের কুমার সুমিত রায় জিমনেসিয়াম প্রাঙ্গণ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলাপ্রশাসক কার্যালয়ের প্রধান ফটকে এসে সমাবেশ করে। সমাবেশে চলাকালে রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কে ঘন্টাব্যাপী যান চলাচল বন্ধ থাকে।

সারাবাংলা/এনইউ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন