বিজ্ঞাপন

কারওয়ান বাজারে মরা মুরগি বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা

August 16, 2024 | 7:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর কারওয়ান বাজারে মরা মুরগি বিক্রির দায়ে এক প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা সরংক্ষণ অধিদফতর। এসময় প্রতিষ্ঠানটির মালিক সুমনের নামে মামলা করা হয় এবং তাকে তেজগাঁও থানায় সোপর্দ করা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার (১৬ আগস্ট) কারওয়ান বাজারে বাজার মনিটরিংয়ের সময় প্রতিষ্ঠানটির এ অপরাধ ধরা পড়লে তাৎক্ষণিভাবে ওই ব্যবস্থা নেওয়া হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে রাজধানী ঢাকাসহ সারাদেশে বাজার তদারকি করছে প্রতিষ্ঠানটি। এরই অংশ হিসেবে রাজধানীর কারওয়ান বাজারে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে বাজার তদারকিতে যান অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল। সে সময় এ ঘৃণ্য অপরাধ ধরা পড়ে।

ভোক্তা সংরক্ষণ অধিদফতর জানায়, মরা মুরগি প্রসেস করে ফ্রিজে বিক্রির উদ্দেশ্যে সংরক্ষণ করার অপরাধে কারওয়ান বাজারের কিচেন মার্কেটের আল্লাহর দান চিকেন হাউজ নামের প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা সংরক্ষণ অধিদফতর। একইসঙ্গে সাময়িকভাবে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটির মালিক সুমনকে তেজগাঁও থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। এ ঘটনায় একটি মামলা দায়েরও হয়েছে।

বিজ্ঞাপন

ভোক্তা সংরক্ষণ অধিদফতর জানায়, বাজার তদারকিকালে দেখা যায় কারওয়ান বাজারস্থ কিচেন মার্কেটে অবস্থিত মেসার্স আল্লাহর দান চিকেন হাউসের ভেতরে একটি ফ্রিজ রয়েছে এবং ফ্রিজের ভিতর প্রায় ১৫০ কেজি মুরগি সংরক্ষণ করে রাখা রয়েছে। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে প্রতিষ্ঠানের একজন কর্মচারী জানান রাতে মুরগি ক্রয় বিক্রয়ের সময় অপেক্ষাকৃত দুর্বল প্রকৃতির মুরগি প্রসেস করে ফ্রিজে সংরক্ষণ করা হয় এবং এগুলো দিনের বেলায় বিভিন্ন রেস্টুরেন্টগুলোতে অপেক্ষাকৃত কম দামে বিক্রি করা হয়। বিক্রয় রশিদ বই চেক করে দেখা যায় প্রসেস করা ফ্রিজের সোনালী মুরগি ২২০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছে।

অন্য আরেকজন কর্মচারী জানান, ফ্রিজের এই মুরগিগুলো তারা নিজেরা ভাগ করে বাসায় খাবার জন্য নিয়ে যান। জেরার এক পর্যায়ে একজন কর্মচারী মরা মুরগি ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে মর্মে সরল স্বীকারোক্তি প্রদান করেন এবং হাতজোড় করে দেশবাসীর কাছে এ রকম অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করে ভবিষ্যতে এ ধরনের ঘৃণ্য অপরাধ থেকে নিজেকে বিরত রাখবেন মর্মে অঙ্গীকার করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন