বিজ্ঞাপন

উপদেষ্টাদের দফতরে বড় রদবদল

August 16, 2024 | 11:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অন্তর্বর্তীকালীন সরকারে নতুন চার উপদেষ্টা যোগদানের পর তাদের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। পাশাপাশি পুরনো উপদেষ্টা যারা রয়েছেন, তাদের মধ্যেও দায়িত্বে এসেছে বড় ধরনের পরিবর্তন। বেশির ভাগ উপদেষ্টাকেই নতুন করে এক বা একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আগের মন্ত্রণালয় পরিবর্তনও ঘটেছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৬ আগস্ট) বিকেলে রাষ্ট্রপতির কাছে শপথ নেওয়ার মাধ্যমে উপদেষ্টা পরিষদে যুক্ত হয়েছেন চারজন। এ নিয়ে প্রধান উপদেষ্টাসহ অন্তর্বর্তী সরকারের আকার দাঁড়াল ২১ জনে। রাতে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র নতুন উপদেষ্টাদের মধ্যে দফতর বণ্টনসহ পুরনোদের দফতর পুনর্বিন্যাসের তথ্য জানিয়েছে।

উপদেষ্টাদের মধ্যে সালেহ উদ্দিন আহমেদের দায়িত্বে ছিল অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব। নতুন সিদ্ধান্ত অনুযায়ী তিনি অর্থ মন্ত্রণালয়ের পাশাপাশি থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে। আর পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে উপদেষ্টা হিসেবে নতুন যুক্ত হওয়া ওয়াহিদ উদ্দিন আহমেদকে। তিনি পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বেও থাকবেন।

আরও পড়ুন- স্বরাষ্ট্রে নতুন উপদেষ্টা জাহাঙ্গীর, সাখাওয়াত বস্ত্র ও পাটে

বিজ্ঞাপন

আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন উপদেষ্টা আসিফ নজরুল। নতুন করে তাকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন উপদেষ্টা আদিলুর রহমান খান। তাকে এর সঙ্গে নতুন করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

রিজওয়ানা হাসান ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বে। এখন থেকে তিনি এর পাশাপাশি পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

শুক্রবারের আগে সবশেষ উপদেষ্টা পরিষদে যুক্ত হয়েছিলেন বীর মুক্তিযোদ্ধা ফারুক-ই-আজম। তাকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। এর সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বও যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন- নতুন ৪ উপদেষ্টার কে কোন দফতর পেলেন

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন স্বরাষ্ট্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তার দফতরও পরিবর্তন করা হয়েছে। তাকে দেওয়া হয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব। অন্যদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেওয়া হয়েছে নতুন যুক্ত হওয়া উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরীকে। পাশাপাশি তাকে কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বও দেওয়া হয়েছে।

উপদেষ্টা পরিষদে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। নতুন করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আরেক সমন্বয়ক আসিফ মাহমুদ ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্বে। নতুন করে তাকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন- উপদেষ্টারা কে কোন দফতর পেলেন

এর বাইরে নতুন করে উপদেষ্টা পরিষদে যুক্ত হওয়া সাবেক সচিব মুহাম্মদ ফাওজুল কবির খান পেয়েছেন তিনটি মন্ত্রণালয়ের দায়িত্ব। সেগুলো হলো— বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়; সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়; এবং রেলপথ মন্ত্রণালয়।

আর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী হিসেবে নিয়োগ পেয়েছিলেন আলী ইমাম মজুমদার। সেই নিয়োগের অবসান ঘটিয়ে তাকে উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত থাকবেন।

বাকি উপদেষ্টাদের মধ্যে তৌহিদ হোসেন আগের মতোই থাকছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে, শারমীন এস মুরশিদ থাকছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ে, আ ফ ম খালিদ হোসেন থাকছেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে। এ ছাড়া ফরিদা আখতার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নুরজাহান বেগম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সুপ্রদীপ চাকমা পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং হাসান আরিফ আগের মতোই থাকছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্বে।

আরও পড়ুন- প্রধান উপদেষ্টার হাতে ২৭ দফতর

এদিকে সরকার গঠনের শুরুতে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের অধীনে ছিল ২৭টি মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব। পরে নতুন উপদেষ্টারা যুক্ত হলে তাদের ওপর বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব ন্যস্ত করা হয়। পুনর্বণ্টনের মাধ্যমে আরও কিছু মন্ত্রণালয়ও সরিয়ে নেওয়া হয়েছে প্রধান উপদেষ্টার কাছ থেকে। সব মিলিয়ে এখন তার অধীনে থাকছে ১০টি বিভাগ ও মন্ত্রণালয়।

প্রধান উপদেষ্টার অধীনে থাকা দফতরগুলো হলো—মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, নৌ পরিবহণ মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

ছাত্র আন্দোলনের পথ ধরে গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের পর গত ৮ আগস্ট ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে আরও ১৬ জন উপদেষ্টা নিয়োগ দিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। ওই রাতেই রাষ্ট্রপতির কাছে শপথ নেয় নতুন সরকার।

৮ আগস্ট শপথ নিয়েছিলেন প্রধান উপদেষ্টা ও ১৩ জন উপদেষ্টা। পরে ১১ আগস্ট দুজন ও ১৩ আগস্ট আরও একজন উপদেষ্টা শপথ নেন। সবশেষ আজ শুক্রবার চারজন উপদেষ্টা শপথ নিয়ে যুক্ত হলেন অন্তর্বর্তী সরকার। এ নিয়ে এ সরকারের আকার দাঁড়াল ২১ জনে।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন