বিজ্ঞাপন

গাজা যুদ্ধবিরতির নতুন শর্তাবলী প্রত্যাখ্যান হামাসে

August 17, 2024 | 11:50 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনি সংগঠন হামাস গাজায় যুদ্ধবিরতি পরিকল্পনার নতুন শর্তাবলী প্রত্যাখ্যান করেছে। কাতারে ইসারাইলের সঙ্গে দুই দিনের আলোচনার পর যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতির নতুন এ প্রস্তাব উত্থাপন করলে শুক্রবার হামাস তা প্রত্যাখ্যান করে।

বিজ্ঞাপন

গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে ১০ মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলার প্রেক্ষিতে তা বন্ধে আন্তর্জাতিক চাপ তীব্র হয়েছে। এ প্রেক্ষাপটে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আগের যেকোনো সময়ের তুলনায় আমরা এখন যুদ্ধবিরতির অনেক কাছাকাছি।

গত মে মাসে বাইডেন যুদ্ধবিরতির যে রূপরেখা তুলে ধরেছিলেন তা মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থকারীরা চূড়ান্ত করার চেষ্টা করছে। কিন্তু বিগত কয়েক মাসের আলোচনাতেও যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি নিয়ে বিস্তারিত কিছু তুলে ধরা সম্ভব হয়নি।

এদিকে যুদ্ধবিরতিতে হামাসকে যেসব শর্ত অন্তর্ভূক্ত করতে চাপ দেওয়া হচ্ছে তা হলো মিসর সীমান্ত বরাবর গাজায় ইসরাইলি সৈন্যের উপস্থিতি, ইসরাইলি জিম্মি মুক্তির বিনিময়ে ফিলিস্তিনি বন্দীদের ছেড়ে দেওয়ার বিষয়ে তেলআবিবের ভেটো দেওয়ার অধিকার এবং কিছু বন্দীকে গাজায় ফেরত না পাঠিয়ে বরং অন্যত্র নির্বাসন দেওয়া। কিন্তু হামাস খুব দ্রুতই এসব শর্ত প্রত্যাখ্যান করেছে।

বিজ্ঞাপন

যদিও ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মধ্যস্থতাকারীদের প্রতি যুদ্ধবিরতির শর্তাবলী মেনে নিতে হামাসকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে ইসরাইল গাজায় হামলা অব্যাহত রেখেছে। গত ৭ অক্টোবর শুরু করা এ হামলায় ৪০ হাজারেরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন