বিজ্ঞাপন

মাঙ্কিপক্স সংক্রমণের শঙ্কা, শাহজালাল বিমানবন্দরে সতর্কতা জারি

August 17, 2024 | 6:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে পাকিস্তানেও। এমন অবস্থায় প্রাথমিকভাবে সতর্ক অবস্থানে বাংলাদেশ। ‘মাঙ্কিপক্স’ রোগের সংক্রমণ নিয়ে বিশেষ সতর্কতা জারি করেছে হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

বিমানবন্দরের আগমনী চ্যানেলে সার্বক্ষণিক একটি চিকিৎসক দল নিয়োজিত রয়েছে বলেও জানানো হয়।

শনিবার (১৭ আগস্ট) শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মাঙ্কিপক্স বিষয়ে এয়ারলাইনসগুলোকে সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। মাঙ্কিপক্স লক্ষণযুক্ত কোনও যাত্রী থাকলে দ্রুত তা স্বাস্থ্য বিভাগকে জানাতে হবে। এছাড়া, বাংলাদেশে আসার ২১ দিনের মধ্যে যাত্রীদের মাঙ্কিপক্স লক্ষণগুলি দেখা দিলে ১০৬৫৫ নম্বরে কল করতেও অনুরোধ করা হয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর মাংঙ্কিপক্স নিয়ে বৈশ্বিক জনস্বাস্থ্য সতর্কতার প্রেক্ষিতে ১৬ আগস্ট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ক্যাব, বিমানবন্দর কর্তৃপক্ষ, এয়ারলাইনস, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র এবং বিমানবন্দর স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন অপারেশনস মেম্বার এয়ার কমোডর এ এফ এম আতীকুজ্জামান, বিএসপি, জিইউপি, এনডিসি, পিএসসি। বৈঠকে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের পাশাপাশি বিভিন্ন এয়ারলাইনসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের জন্য সতর্কতা ও দায়িত্ব সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া, মাঙ্কিপক্স মোকাবিলায় স্বাস্থ্য বিভাগ ইতোমধ্যে লক্ষণযুক্ত যাত্রীদের মোকাবিলার জন্য ব্যবস্থা স্থাপন করার পাশাপাশি লিফলেট প্রদান করা ও আগমন স্বাস্থ্য ডেস্কগুলো ২৪ ঘণ্টা ডাক্তার দ্বারা পরিচালিত হচ্ছে বলেও জানানো হয়।

বৈঠকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের তাপমাত্রা থার্মাল স্ক্যানার আর্চওয়ে দ্বারা স্ক্রীন করার বিষয়ে জানানো হয়। প্রয়োজন হলে লক্ষণযুক্ত যাত্রীদের কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সংক্রামক রোগ হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালে অ্যাম্বুলেন্সের মাধ্যমে পাঠানো হবে বলেও জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, বৈঠকে এয়ারলাইনসগুলিকে সতর্ক থাকতে এবং কোনও লক্ষণযুক্ত যাত্রী থাকলে দ্রুত স্বাস্থ্য বিভাগকে অবহিত করতে বলা হয়েছে। আগমনের ২১ দিনের মধ্যে লক্ষণগুলি দেখা দিলে যাত্রীদের ১০৬৫৫ নম্বরে কল করতে অনুরোধ করা হয়েছে।

বৈঠকে স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধিরা সুরক্ষামূলক পদক্ষেপের উপর আলোকপাত করেন।

বিজ্ঞাপন

এর মাঝে উল্লেখযোগ্য হলো-সন্দেহভাজন বা নিশ্চিত মাংকিপক্স আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানো, মেডিক্যাল মাস্ক পরা, ত্বক থেকে ত্বকে সংস্পর্শ এড়ানো এবং ডিসপোজেবল গ্লাভস ব্যবহার করা, সাবান এবং পানি বা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড রাব দিয়ে নিয়মিত হাত পরিষ্কার করা।

মাঙ্কিপক্সের উপসর্গ কী?

মাঙ্কিপক্স একপ্রকার সংক্রামক রোগ। এর উপসর্গ অনেকটা জ্বর বা ফ্লু’র মতো। এ রোগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এমনকি শ্বাসপ্রশ্বাস থেকেও অন্য কেউ এতে সংক্রমিত হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী , স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দুটি রূপান্তরিত ধরন রয়েছে, ক্ল্যাড-১ (মধ্য আফ্রিকান) এবং ক্ল্যাড-২ (পশ্চিম আফ্রিকান)। এই রোগে প্রতি ১০০ আক্রান্ত রোগীর মধ্যে ৪ জনের মৃত্যু হয়।

রোগটির বিভিন্ন লক্ষণের মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, ঘেমে যাওয়া, পিঠে ব্যথা, মাংসপেশির টান ও অবসাদ। প্রথম পর্যায়ে রোগীর জ্বর আসে, পাশাপশি শরীরে দেখা দেয় ফোসকা ও অধিকাংশ ঘটনায় শুরুতে মুখে ফুসকুড়ি দেখা দেয়। পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে; বিশেষ করে হাতের তালু ও পায়ের তলা।

মাঙ্কিপক্স রোগের জন্য এখনও সুনির্দিষ্ট কোনো ভ্যাকসিন বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে ডব্লিউএইচও জানিয়েছে, স্মলপক্স বা জলবসন্তের জন্য ব্যবহৃত ভ্যাকসিন মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর।

সারাবাংলা/এসবি/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন