বিজ্ঞাপন

অবসরপ্রাপ্ত ৫ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে চুক্তিভিত্তিক নিয়োগ

August 17, 2024 | 8:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অবসরপ্রাপ্ত পাঁচ অতিরিক্ত সচিবকে পদোন্নতি দিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার।

বিজ্ঞাপন

শনিবার (১৭ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদের সই করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নিয়োগের তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব ড. শেখ আব্দুর রশিদকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া অতিরিক্ত সচিব মো. এহছানুল হক সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, ড. মোহাম্মদ আব্দুল মোমেন জননিরাপত্তা বিভাগের সচিব, ড. নাসিমুল গনি রাষ্ট্রপতির কার্যালয়ের জন বিভাগের সচিব এবং এম এ আকমল হোসেন আজাদ রেলপথ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন। যোগদানের সময় থেকে পরবর্তী দুই বছরের জন্য তারা এই নিয়োগ পেলেন।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪৯ অনুযায়ী অবসরপ্রাপ্ত পাঁচ কর্মকর্তাকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে নামের পাশে উল্লিখিত পদ, মেয়াদ ও মন্ত্রণালয়/বিভাগে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

বিজ্ঞাপন

এদিকে, সরকার পাঁচ জনের চুক্তি বাতিল করেছে। তারা হলেন- বাংলা একাডেমির মহাপরিচালক মো. হারুন-উর-রশিদ আসকারী, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর এবং ভারতের কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন।

অপরদিকে, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান মো. মোকাব্বির হোসেনকে গত ১৪ আগস্ট জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব করা হয়েছিল। নিয়োগের তিন দিনের মাথায় তাকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে জ্যেষ্ঠ সচিব হিসেবে বদলি করা হয়েছে। একইসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানকে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) পদে বদলি করা হয়েছে।

উল্লেখ্য, দায়িত্ব নেওয়ার পরপরই প্রশাসনে বড় পরিবর্তনে হাত দেয় অন্তর্বর্তী সরকার। গত ১৪ আগস্ট একদিনেই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ ১১ জন সচিবের চুক্তি বাতিল করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন