বিজ্ঞাপন

সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের বিরুদ্ধে মামলার আবেদন

August 18, 2024 | 3:04 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ক্ষমতার অপব্যবহার, জালিয়াতি, বিশ্বাস ভঙ্গ ও শেখ হাসিনা সরকারকে অনৈতিক সুবিধা দেওয়ার অভিযোগে সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৮ আগস্ট) ঢাকা জজ কোর্টের আইনজীবী ইমরুল হাসান ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দিলরুবা আফরোজ তিথির আদালতে এ আবেদনটি করা হয়। আদালত আবেদনটি গ্রহণ করে পরে আদেশ দিবেন বলে জানান।

পরে আইনজীবী ইমরুল হাসান বলেন, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক তত্ত্বাবধায়ক সরকার বহালের প্রকৃত রায় পরিবর্তন করে জালিয়াতির আশ্রয় গ্রহণ করেন। তিনি পূর্ণাঙ্গ রায় পাল্টে দেন। এরমধ্যে দিয়ে তিনি জাতির সঙ্গে প্রতারণা করেছেন। বিশ্বাস ভঙ্গ করেছেন। ফৌজদারি কার্যবিধির ৪২০/৪০৬/৪৬৭/৪৬৮ ধারায় অভিযোগ আনা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করেছেন এ বিষয়ে পরে আদেশ দিবেন বলে জানিয়েছেন।

মামলার আবেদনে বলা হয়, ২০১৪ সালের নির্বাচন আগাইয়া আসিলে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দল আওয়ামী লীগকে চিরকাল ক্ষমতায রাখার জন্য সংবিধানের ত্রয়োদশ সংশোধনী রায়ের ১৬ মাস তিনদিন পর পরে তথা বিগত ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ রায়ে সই করেন।

বিজ্ঞাপন

দণ্ডবিধি আইনের ৪২০/৪০৬ ধারায়, বাংলাদেশের জনগণের ক্ষতি বা অনিষ্ট করার জন্য প্রকাশিত রায় আইনিপন্থা ব্যাতিরেকে অর্থাৎ কোনো রিভিউ পিটিশন ছাড়াই অত্র রায়ের অংশবিশেষ বাতিল করে ১৬ মাস তিনদিন পর চাকরি না থাকা অবস্থায় সই করে রায় প্রচার করায় দণ্ড বিধির আইনের ৪৬৭/৪৬৮ ধারায় অপরাধ করেছেন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন