বিজ্ঞাপন

বিএসইসির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ

August 18, 2024 | 8:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন ব্যাংকার খন্দকার রাশেদ মাকসুদ।

বিজ্ঞাপন

রোববার (১৮ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (এফআইডি) থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

উপসচিব ফরিদা ইয়াসমিনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, খন্দকার রাশেদ মাকসুদকে ১৯৯৩ সালের বিএসইসি আইনের ধারা-৫ অনুযায়ী নিয়োগের তারিখ থেকে পরবর্তী চার বছর মেয়াদের জন্য বিএসইসি চেয়অরম্যান পদে নিয়োগ দেওয়া হলো।

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পাঁচ দিন পর দায়িত্ব থেকে সরে দাঁড়ান বিএসইসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ১১ আগস্ট তিনি এফআইডি সচিব মো. আবদুর রহমান খানের কাছে পদত্যাগপত্র পাঠান। ১২ আগস্ট তার পদত্যাগ গ্রহণ করা হয়। তবে আগের দিনই কমিশনার মু. মোহসীন চৌধুরীকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়।

বিজ্ঞাপন

এদিকে ১৩ আগস্ট ড. এম মাসরুর রিয়াজকে চার বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এ প্রজ্ঞাপন নিয়ে দেখা দেয় মিশ্র প্রতিক্রিয়া। একপর্যায়ে মাসরুর বিএসইসি চেয়ারম্যানের দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেন।

এ দিন পৃথক আরেক প্রজ্ঞাপনে বিএসইসি চেয়ারম্যান পদে মাসরুর রিয়াজকে নিয়োগ দিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ১৩ আগস্টের প্রজ্ঞাপনটি বাতিল করা হয়েছে। এর পরপরই খন্দকার রাশেদ মাকসুদকে বিএসইসির চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে।

রাশেদ মাকসুদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ফিন্যান্সে এমবিএ সম্পন্ন করেন ১৯৯২ সালে। সিটি ব্যাংক এনএ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিটি কান্ট্রি অফিসার হিসেবে দায়িত্ব পালনের পর তিনি এনআরবিসি ব্যাংক লিমিটেডের এমডি ছিলেন। সবশেষ তিনি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
সোনার দামে ফের রেকর্ড, ভরি এখন ১ লাখ ২৩ হাজার টাকাজ্বালানি তেলের মূল্য সমন্বয়ের ক্ষমতা হারালো মন্ত্রণালয়সাবেক ভূমিমন্ত্রী-ডিএমপি কমিশনার ও হারুনের বিরুদ্ধে তদন্তে দুদকবৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে প্রস্তুত সেনাবাহিনীপ্রতিবন্ধী গৃহবধূকে গণধর্ষণের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধনভিসি-প্রোভিসির পদত্যাগের দাবিতে রাবিপ্রবির সব কার্যক্রম বন্ধস্বাস্থ্য খাতের উন্নয়নে ৮ দফা দাবি, পেশ করা হবে স্বাস্থ্যনীতিওবৈষম্যবিরোধী আন্দোলনে নিহত ৪৪ পুলিশের তালিকা প্রকাশবৃষ্টিতে ধস, বান্দরবান-রাঙ্গামাটি সড়ক স্বাভাবিক হবে সকালে৭৩ পুলিশ কর্মকর্তাকে ডিআইজি পদে পদোন্নতি সব খবর...