বিজ্ঞাপন

ব্যাংক খাতের সংস্কার টেকসই করতে কমিশন গঠনের সিদ্ধান্ত

August 18, 2024 | 8:51 pm

সারাবাংলা ডেস্ক

দেশের ব্যাংক খাতকে সংস্কারের দাবি দীর্ঘ দিনের। শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর অন্তর্বর্তীকালীন সরকার গঠন হলে তাদেরও অগ্রাধিকার ছিল দেশের আর্থিক খাতকে সচল করা, যার অন্যতম অংশ ব্যাংক খাতের সংস্কার। এবারে সেই সংস্কারকে টেকসই করার জন্য একটি ব্যাংক কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিজ্ঞাপন

রোববার (১৮ আগস্ট) প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের মধ্যে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় আর্থিক খাতের স্থিতিশীলতা ও সংস্কার এবং মূল্যস্ফীতি মোকাবিলার জন্য এই কমিশন গঠনসহ চারটি সিদ্ধান্ত হয়েছে।

প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সভায় দেশের আর্থিক খাতের সার্বিক পরিস্থিতি ও সংস্কার নিয়েও একটি রূপকল্প তৈরির সিদ্ধান্ত হয়েছে। অন্তবর্তীকালীন সরকার গঠন হওয়ার ১০০ দিনের মধ্যেই সেই রূপকল্প প্রকাশ করা হবে।

এ ছাড়া সভায় বৈদেশিক মুদ্রাবাজারে তারল্য বাড়ানোর উদ্যোগ হিসেবে আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা লেনদেনের ক্ষেত্রে বিদ্যমান ব্যান্ড ১ শতাংশ থেকে বাড়িয়ে ২ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। বিনিময় হার নির্ধারণের ক্রলিং পেগ ব্যবস্থায় বর্তমানে ডলারের মধ্যবর্তীর দাম ১১৭ টাকা, যা ১১৮ টাকা পর্যন্ত বাড়তে পারে। নতুন সিদ্ধান্তের ফলে ডলারের দাম ১২০ টাকা পর্যন্ত বাড়তে পারবে। এতে খুব দ্রুতই আন্তব্যাংক বৈদেশিক মুদ্রাবাজারে তারল্য ফিরে আসবে এবং বিনিময়ের পরিমাণও দ্রুত বাড়বে বলে আশা প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

মূল্যস্ফীতি নিয়েও আলোচনা হয়েছে সভায়। বলা হয়েছে, চাহিদা ও জোগানের ব্যবস্থাপনার মাধ্যমে মূল্যস্ফীতি কমিয়ে আনতে মুদ্রানীতিকে সংকোচনমূলক অবস্থায় ধরে রাখতে হবে এবং একই সঙ্গে সরবরাহ পরিস্থিতির উন্নয়ন ঘটাতে হবে। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে উল্লেখ করলেও মূল্যস্ফীতির চাপ থেকে স্বস্তি পেতে সবাইকে আরও কিছুদিন ধৈর্য ধরতে হবে বলে বৈঠকে জানানো হয়।

ব্যাংক খাতের অনিয়ম নির্ধারণসহ খাতটির সার্বিক পরিস্থিতি জানতে এবং টেকসই উন্নয়নের স্বার্থে অর্থনীতিবিদ ও গবেষকরা ব্যাংক কমিশন গঠনের দাবি জানিয়ে আসছিলে অনেক দিন ধরেই। এর পরিপ্রেক্ষিতে সাবেক আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী প্রয়াত আবুল মাল আবদুল মুহিত নিজেই ব্যাংক কমিশন গঠনের ঘোষণা দিয়েছিলেন। তবে সে কমিশন গঠন করতে পারেননি তিনি।

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে সরকার গঠনের পর আওয়ামী লীগের প্রথম বাজেট উপস্থাপনের সময় তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জাতীয় সংসদে ব্যাংক কমিশন গঠনের ঘোষণা দিয়েছিলেন। তবে তিনিও সে ঘোষণা বাস্তবায়ন করেননি।

বিজ্ঞাপন

এবার অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার ১০ দিন পরই নবনিযুক্ত গভর্নরের সঙ্গে সরকারের প্রধান উপদেষ্টার বৈঠকে ব্যাংক কমিশন গঠনের ঘোষণা এলো।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
আইজিপি সঙ্গে বৈঠক, চাকরিচ্যুত পুলিশ সদস্যদের আন্দোলন প্রত্যাহারসোনার দামে ফের রেকর্ড, ভরি এখন ১ লাখ ২৩ হাজার টাকাজ্বালানি তেলের মূল্য সমন্বয়ের ক্ষমতা হারালো মন্ত্রণালয়সাবেক ভূমিমন্ত্রী-ডিএমপি কমিশনার ও হারুনের বিরুদ্ধে তদন্তে দুদকবৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে প্রস্তুত সেনাবাহিনীপ্রতিবন্ধী গৃহবধূকে গণধর্ষণের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধনভিসি-প্রোভিসির পদত্যাগের দাবিতে রাবিপ্রবির সব কার্যক্রম বন্ধস্বাস্থ্য খাতের উন্নয়নে ৮ দফা দাবি, পেশ করা হবে স্বাস্থ্যনীতিওবৈষম্যবিরোধী আন্দোলনে নিহত ৪৪ পুলিশের তালিকা প্রকাশবৃষ্টিতে ধস, বান্দরবান-রাঙ্গামাটি সড়ক স্বাভাবিক হবে সকালে সব খবর...