বিজ্ঞাপন

বৃষ্টিতে ধস, বান্দরবান-রাঙ্গামাটি সড়ক স্বাভাবিক হবে সকালে

August 18, 2024 | 9:19 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: বৃষ্টিপাতের কারণে রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়নের ঘাগড়া-বরইছড়ি সড়কের কুকিমারা এলাকায় প্রধান সড়কের বেশিরভাগ অংশ ধসে পড়েছে। এতে রাঙ্গামাটি শহরের সঙ্গে জেলার কাপ্তাই, রাজস্থলী উপজেলা ও বান্দরবানের সঙ্গে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

রোববার (১৮ আগস্ট) সকাল থেকেই এসব সড়ক বন্ধ ছিল। তবে সন্ধ্যা থেকে সড়কে সিএনজিচালিত অটোরিকশা চলাচলা শুরু হয়েছে। সোমবার (১৯ আগস্ট) সকাল থেকেই বাসসহ ভারী যানবাহন চলাচল করতে পারবে বলে জানিয়েছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

প্রত্যক্ষদর্শী ও সওজ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বৃষ্টিপাতের কারণে কয়েক দিন ধরে কুকিমারা এলাকার এই সড়কের নিচের অংশে ভাঙন দেখা যায়। ভাঙন অংশের নিচ থেকে মাটি সরে গিয়ে সড়কটির বেশিরভাগই ধসে পড়ে। এদিন রোববার সকালে সড়ক ধসে পড়ার পর সড়ক মেরামতে কাজ শুরু করে সওজ বিভাগ।

রাঙ্গামাটি-বান্দরবান সড়ক স্বাভাবিক করতে কাজ করছে সড়ক ও জনপথ বিভাগ। ছবি: সারাবাংলা

কাপ্তাই উপজেলার বরইছড়ি সিএনজি চালক সমিতির সভাপতি আমির হোসেন বলেন, কয়েক দিনের অতিবর্ষণে ঘাগড়া-বড়ইছড়ি সড়কের কুকিমারা এলাকায় সড়ক ধসে পড়েছে। রোববার সকাল থেকেই এই সড়কে মোটরসাইকেল ছাড়া সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

উপজেলার ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান চিরঞ্জিত তঞ্চঙ্গ্যা বলেন, আগেই সড়কটিতে ভাঙন দেখা দিয়েছিল। এরপর শনিবার একটু বেশি বৃষ্টি হওয়ার কারণে সড়কের নিচের থেকে মাটি সরে গিয়ে রোববার সকালে সড়কটি ধসে পড়েছে। সকাল থেকে যান চলাচল বন্ধ রয়েছে। সড়ক বিভাগ রাস্তাটি মেরামতের কাজ করছে।

সওজ রাঙ্গামাটি বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা বলেন, সড়ক ধসে পড়ার খবর পেয়ে সকাল থেকে আমাদের সড়ক বিভাগের লোকজন রাস্তা মেরামতের কাজ করতেছে। আমি নিজেও ঘটনাস্থলে থেকে কাজের তদারকি করছি। সড়কে এখনো যান চলাচল বন্ধ রয়েছে।

সকাল থেকে সড়কটিতে স্বাভাবিক যান চলাচল শুরু হবে জানিয়েছে সওজের এই কর্মকর্তা বলেন, সন্ধ্যা থেকে সিএনজি চলাচল শুরু হয়েছে। রাতের মধ্যে সড়কটি সম্পূর্ণ মেরামত হয়ে যাবে। সেক্ষেত্রে সোমবার সকাল থেকে বাসসহ ভারী যানবাহন চলাচল করতে পারবে। যারা এ সড়ক দিয়ে নিয়মিত যাতায়াত করেন, তারা বিকল্প সড়ক হিসেবে রাঙ্গামাটির আসামবস্তি-কাপ্তাই সড়ক হয়ে চলাচল করতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন