বিজ্ঞাপন

ভিসি-প্রোভিসির পদত্যাগের দাবিতে রাবিপ্রবির সব কার্যক্রম বন্ধ

August 18, 2024 | 10:21 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: অনিয়ম ও দুর্নীতির অভিযোগে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. সেলিনা আখতার ও উপউপাচার্য (প্রোভিসি) অধ্যাপক ড. কাঞ্চন চাকমার পদত্যাগ দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে রাবিপ্রবি শিক্ষক সমিতি কেবল উপাচার্যের পদত্যাগ দাবি করেছে। এর মধ্যে শিক্ষার্থীরা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

রোববার (১৮ আগস্ট) সকালে রাবিপ্রবি শিক্ষক সমিতির জরুরি বৈঠক শেষে উপাচার্যের পদত্যাগের দাবি জানানো হয়। উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষক সমিতিরও মতবিরোধ দেখা দিয়েছে।

রাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, রোববার সকালে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রায় দুই ঘণ্টা ধরে এক জরুরি বৈঠক করে। পরে শিক্ষকরা ঘোষণা দেন, রোববার সন্ধ্যা ৬টার মধ্যে ড. সেলিনা আখতারকে উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালকের পদ থেকে পদত্যাগ করতে হবে। এর আগ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে।

এ সময় শিক্ষকরা ভিসি ড. সেলিনার বিরুদ্ধে তার স্বামী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রুহুল আমিনসহ বিশ্ববিদ্যালয় পরিচালনায় সীমাহীন দুর্নীতি, প্রতিটি কমিটিতে পছন্দের লোক রাখা, বিধি অনুযায়ী প্রশাসনিক কাজ করতে বাধা দেওয়া, শিক্ষকদের কটূ কথা বলা ও তাদের সঙ্গে বাজে আচরণ-হয়রানি করাসহ নানা অভিযোগ তোলেন।

বিজ্ঞাপন

এদিকে রোববার সন্ধ্যায় শিক্ষার্থীদের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মাহমুদ মীর ঘোষণা দিয়ে বলেন, ‘এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ ও প্রক্টরিয়াল বডিসহ রেজিস্ট্রারও পদত্যাগ করেছেন। এখন রাবিপ্রবির উপাচার্য ও উপউপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের শিক্ষার্থীরা একত্রিত হয়ে এ দাবি জানাচ্ছে।’

এর আগে শনিবার রাবিপ্রবির প্রক্টর ড. নিখিল চাকমা ও সহকারী প্রক্টর জি এম সাখাওয়াত হোসেন পদত্যাগ করেন। বৃহস্পতিবার পদত্যাগ করেন রাবিপ্রবির ছাত্রী হলের সহকারী প্রাধ্যক্ষ গৌরব চাকমা। তিনি রাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক উপউপাচার্য ড. কাঞ্চন চাকমাকে রক্ষা করার জন্য কেবল উপাচার্যের পদত্যাগ চাইছেন। আমাদের দাবি, দুর্নীতিগ্রস্ত পুরো প্রশাসনকে পদত্যাগ করতে হবে। তা না হলে বিশ্ববিদ্যালয়ের পরিবহন শাখা ছাড়া সব কার্যক্রম বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার পুরো বিষয়টিকে তার বিরুদ্ধে ‘ষড়যন্ত্র’ বলে দাবি করছেন। তিনি বলেন, ‘আজ (রোববার) শিক্ষকদের অনুষ্ঠিত এক বৈঠক থেকে আমার বিরুদ্ধে আনীত বিভিন্ন অভিযোগের ব্যাখ্যা চাওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জেনেছি। পরে সিএসই বিভাগের কয়েকজন শিক্ষক জোর করে অন্যান্য বিভাগের শিক্ষকদের কাছ থেকে সই নিয়ে আমার পদত্যাগের দাবি জানিয়েছেন। যাদের থেকে জোর করে সই নেওয়া হয়েছে, তাদের অনেকেই বিষয়টি আমাকে জানিয়েছেন।’

উপাচার্যের দাবি, শিক্ষকদের একটি অংশ ভুয়া সনদ ব্যবহার করে দায়িত্ব হারানো সিএসই বিভাগের এক শিক্ষক ও উপউপাচর্য কাঞ্চন চাকমাকে রক্ষার জন্য উঠেপড়ে লেগেছে। ভিসি বলেন, ‘আমার বক্তব্য হলো— শিক্ষার্থীরা যদি আমার পদত্যাগ চায় এবং ওপর মহল থেকে যদি নির্দেশনা আসে, আমি অবশ্যই পদত্যাগ করব।’

উপাচার্যের মন্তব্যের বিষয়ে জানতে একাধিকবার কল দিয়েও রাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি গৌরব চাকমার বক্তব্য জানা সম্ভব হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বাসের ধাক্কায় মোটরসাইকেলের চালক নিহতশিক্ষার্থীদের দবির মুখে রাবিপ্রবির ভিসি-প্রোভিসির পদত্যাগআইজিপির সঙ্গে বৈঠক, চাকরিচ্যুত পুলিশ সদস্যদের আন্দোলন প্রত্যাহারসোনার দামে ফের রেকর্ড, ভরি এখন ১ লাখ ২৩ হাজার টাকাজ্বালানি তেলের মূল্য সমন্বয়ের ক্ষমতা হারালো মন্ত্রণালয়সাবেক ভূমিমন্ত্রী-ডিএমপি কমিশনার ও হারুনের বিরুদ্ধে তদন্তে দুদকবৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে প্রস্তুত সেনাবাহিনীপ্রতিবন্ধী গৃহবধূকে গণধর্ষণের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধনভিসি-প্রোভিসির পদত্যাগের দাবিতে রাবিপ্রবির সব কার্যক্রম বন্ধস্বাস্থ্য খাতের উন্নয়নে ৮ দফা দাবি, পেশ করা হবে স্বাস্থ্যনীতিও সব খবর...
বিজ্ঞাপন