বিজ্ঞাপন

আইজিপির সঙ্গে বৈঠক, চাকরিচ্যুত পুলিশ সদস্যদের আন্দোলন প্রত্যাহার

August 18, 2024 | 11:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আন্দোলনরত চাকরিচ্যুত পুলিশ সদস্যদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম। বৈঠকে আইজিপি চাকরি ফেরতের আশ্বাসের পাশাপাশি মূল্যায়ন কমিটি গঠনের মাধ্যমে পুরো প্রক্রিয়া বিচার-বিশ্লেষণ করার ঘোষণা দিলে আন্দোলন প্রত্যাহার করেছেন চাকরিচ্যুত পুলিশ সদস্যরা।

বিজ্ঞাপন

চাকরি পুনর্বহালের দাবিতে পুলিশ সদর দফতরের সামনে অবস্থান নিয়ে রোববার (১৮ আগস্ট) দুপুর থেকে বিক্ষোভ করছিলেন গত ১৫ বছরে নানা কারণে চাকরিচ্যুত পুলিশ সদস্যরা। এরপর সন্ধ্যা ৭টায় আন্দোলনরত পুলিশ সদস্যদের মধ্য থেকে চারজনকে ডেকে নিয়ে বৈঠক করেন আইজিপি ময়নুল ইসলাম।

পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি (ডেভেলপমেন্ট রেভিনিউ) ড. শোয়েব রিয়াজ আলম উপস্থিত আন্দোলনকারী পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, আপনারা জানেন, বর্তমান আইজিপিও বিভিন্ন সময় বাহিনীতে বৈষম্যের শিকার। তিনি আপনাদের ব্যাপারে আন্তরিক। আপনাদের চাকরি ফেরানোর বিষয়ে আন্তরিক। কারও প্রতি বিন্দুমাত্র অন্যায়-অবিচার হয়ে থাকলে তিনি চাকরি ফেরত পাবেন।

শোয়েব রিয়াজ আলম বলেন, আইজিপি একজন ডিআইজির নেতৃত্বে একটি কমিটি করে দিয়েছেন। আপনাদের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে সবকিছু বিচার-বিবেচনা করবেন বলে জানিয়েছেন। কেস-টু-কেস দেখা হবে। সেজন্য একটু সময় দরকার। একজন একজন করে আসবেন, প্রত্যেকের বিষয় শোনা হবে।

বিজ্ঞাপন

চাকরিচ্যুত প্রতিটি পুলিশ সদস্যদের বিষয়েই কথা হবে জানিয়ে পুলিশের এই কর্মকর্তা বলেন, এমন কোনো প্রক্রিয়া অনুসরণ করা উচিত হবে না যে চাকরি ফেরত পেলেন, কিন্তু বেতন পেলেন না। আদালত থেকে যারা নির্দোষ হিসেবে খালাস পেয়েছেন, তারা এমনিতেই চাকরি পাবেন। আর যাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা চলমান, সেগুলো জিডি আকারে আমলে নিয়ে ডিসমিস করা হবে। আপনারা আজ চলে যান। রাস্তা ক্লিয়ার করেন। আপনাদের সঙ্গে আপনাদের মনোনীত প্রতিনিধিরা ব্রিফ করবেন। কাল (সোমবার) থেকে আপনাদের সবার কথা কেস-টু-কেস শোনা হবে।

আইজিপির সঙ্গে বৈঠকে অংশ নেওয়া চাকরিচ্যুত এএসআই সাদ্দাম হোসেন বলেন, সুখবর আছে। আপনারা কেউ বিশৃঙ্খলা করবেন না। আইজিপির সঙ্গে বৈঠকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি। যাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলমান, তাদের জন্য প্রয়োজনে আইনজীবী নিয়োগ করা হবে। আর অধিকাংশরাই চাকরি ফেরত পাবেন বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে। মূল্যায়ন কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে আমাদের প্রতিনিধিও থাকবে।

পরে আন্দোলনকারীদের সমন্বয়করা পুলিশ সদস্যদের নিয়ে প্রধান ফটক ছেড়ে ফুটপাতে অবস্থান নেন। এতে রাত ৮টা নাগাদ পুলিশ সদর দফতরের সামনের সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

বিজ্ঞাপন

এর আগে রোববার দুপুর ১২টা থেকে সামান্য কারণে বিভাগীয় মামলা, বেআইনি আদেশ না শোনা, ডোপ টেস্টের নামে ফাঁদ, ছুটি না দেওয়ায় তর্ক করাসহ নানা কারণে গত ১৫ বছরে চাকরিচ্যুত হওয়া হাজারও পুলিশ সদস্য অবস্থান নেন পুলিশ সদর দফতরের সামনে। এ সময় তারা সদর দফতরের প্রধান ফটকসহ দুটি গেইট বন্ধ করে রাখায় আইজিপিসহ সব কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েন।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বাসের ধাক্কায় মোটরসাইকেলের চালক নিহতশিক্ষার্থীদের দবির মুখে রাবিপ্রবির ভিসি-প্রোভিসির পদত্যাগআইজিপির সঙ্গে বৈঠক, চাকরিচ্যুত পুলিশ সদস্যদের আন্দোলন প্রত্যাহারসোনার দামে ফের রেকর্ড, ভরি এখন ১ লাখ ২৩ হাজার টাকাজ্বালানি তেলের মূল্য সমন্বয়ের ক্ষমতা হারালো মন্ত্রণালয়সাবেক ভূমিমন্ত্রী-ডিএমপি কমিশনার ও হারুনের বিরুদ্ধে তদন্তে দুদকবৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে প্রস্তুত সেনাবাহিনীপ্রতিবন্ধী গৃহবধূকে গণধর্ষণের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধনভিসি-প্রোভিসির পদত্যাগের দাবিতে রাবিপ্রবির সব কার্যক্রম বন্ধস্বাস্থ্য খাতের উন্নয়নে ৮ দফা দাবি, পেশ করা হবে স্বাস্থ্যনীতিও সব খবর...
বিজ্ঞাপন