বিজ্ঞাপন

গানে গানে পাহাড়ে গ্রাফিতি মুছে ফেলার প্রতিবাদ

August 19, 2024 | 12:53 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানে আঁকা গ্রাফিতি মুছে দেওয়ার ঘটনায় গানে গানে প্রতিবাদ জানিয়েছেন রাঙ্গামাটির পাহাড়ি শিল্পীরা।

বিজ্ঞাপন

রোববার (১৮ আগস্ট) বিকেলে রাঙ্গামাটির কুমার সুমিত রায় জিমনেসিয়াম চত্বরে মাঠে পাহাড়ি সাংস্কৃতিক কর্মীদের আয়োজনে ‘গানে গানে হোক প্রতিবাদ’ কর্মসূচি পালন করা হয়।

জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে কর্মসূচি উদ্বোধন করা হয়। এরপর অনুষ্ঠানে পাহাড়ের বিভিন্ন প্রতিবাদী গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশ করেন শিল্পীরা। নৃত্যশিল্পী, সংগীতশিল্পী, নাট্যশিল্পীসহ বিভিন্ন সাংস্কৃতিক পেশাজীবী শিল্পীরা অংশ নেন। পরে শিল্পীদের পক্ষে থেকে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে চার দফা দাবি উত্থাপন করা হয়।

প্রতিবাদী কর্মসূচিতে উপস্থিত থেকে গান পরিবেশন করেন পাহাড়ের বিশিষ্ট সংগীতশিল্পী রনজিত দেওয়ান, পার্কি চাকমা, জোনাকি চাকমা, রুবেল চাকমা, অ্যানি দেওয়ানসহ অন্যরা।

বিজ্ঞাপন

এর আগে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকার পদত্যাগের পরে সারা দেশের মতো খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবানেও পাহাড়ি শিক্ষার্থীরা পাহাড়ের নিপীড়ন-নির্যাতন ও সুখ-দুঃখের চিত্র তুলে ধরতে বিভিন্ন এলাকায় প্রতিবাদী গ্রাফিতি আঁকেন। এ সময় কয়েকটি জায়গায় আইনশৃঙ্খলা বাহিনীর বাধা দেওয়া থেকে শুরু করে লাঠিচার্জ ও গ্রাফিতি মুছে দেওয়ার ঘটনাও ঘটে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন