বিজ্ঞাপন

পদোন্নতিতে অবসর ভেঙে সচিব, পরদিনই সিনিয়র সচিবের মর্যাদা

August 19, 2024 | 1:37 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অতিরিক্ত সচিব হিসেবে অবসরে গিয়েছিলেন তারা। অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার ১০ দিনের মাথায় সচিব পদে পদোন্নতি দিয়ে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ায় অবসর ভেঙেছিল তাদের। পরদিনই আবার তাদের দেওয়া হয়েছে সিনিয়র সচিবের পদমর্যাদা।

বিজ্ঞাপন

অবসরপ্রাপ্ত পাঁচ অতিরিক্ত সচিবকে চুক্তিভিত্তিতে সচিব পদে নিয়োগ দিয়ে শনিবার (১৭ আগস্ট) প্রজ্ঞাপন জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। রোববার (১৮ আগস্ট) একই মন্ত্রণালয়ের আরেক আদেশে তাদের সিনিয়র সচিবের পদমর্যাদা দেওয়া হয়েছে।

সিনিয়র সচিব পদমর্যাদা পাওয়া পাঁচ কর্মকর্তা হলেন— মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব শেখ আব্দুর রশিদ, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব মো. এহছানুল হক, জননিরাপত্তা বিভাগের সচিব মোহাম্মদ আব্দুল মোমেন, রাষ্ট্রপতির কার্যালয়ের জন বিভাগের সচিব নাসিমুল গনি এবং রেলপথ মন্ত্রণালয়ের সচিব এম এ আকমল হোসেন আজাদ।

আরও পড়ুন- অবসরপ্রাপ্ত ৫ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে চুক্তিভিত্তিক নিয়োগ

বিজ্ঞাপন

এই পাঁচ কর্মকর্তাকেই অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

এদিকে রোববারই প্রশাসনের উপসচিব ও সমপদমর্যাদার ২০১ জন কর্মকর্তাকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। পদোন্নতির পর তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে।

এ দিন আরেক প্রজ্ঞাপনে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব ড. মো. জাহাংগীর আলমকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে বদলি করা হয়েছে।

বিজ্ঞাপন

৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর ৮ আগস্ট শপথ নেয় ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার। ওই দিন থেকেই প্রশাসন ও পুলিশ ছাড়াও প্রায় প্রতিটি খাতেই নেতৃত্বস্থানীয় পদগুলোতে ব্যাপক রদবদল চলছে। বদলানো হয়েছে পুলিশ প্রধান থেকে শুরু করে সরকারি বিভিন্ন দফতরের প্রধানদের।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন