বিজ্ঞাপন

আহতদের চিকিৎসায় মেডিকেল টিম, করবে নীতিমালাও

August 19, 2024 | 2:31 am

ঢাবি করেসপন্ডেন্ট

সরকারি চাকরিতে কোটা প্রথার যৌক্তিক সংস্কার থেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের একদফা দাবিতে রূপ নেওয়া ছাত্র আন্দোলনে আহতদের তালিকা তৈরি ও তাদের চিকিৎসা পর্যবেক্ষণ করতে মেডিকেল টিম গঠন করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। পাশাপাশি আহতদের চিকিৎসা দেওয়ার জন্য একটি নীতিমালা প্রণয়নেও কাজ করবে তারা।

বিজ্ঞাপন

রোববার (১৮ আগস্ট) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান আন্দোলনের একজন সহসমন্বয়ক নাহিদা বুশরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তালিকা তৈরিসহ আহতদের চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে নীতিমালা প্রণয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে একটি প্রতিনিধি দল এরই মধ্যে বৈঠক করেছে। নাহিদা বুশরা জানান, সম্পূর্ণ প্রক্রিয়াটি পর্যবেক্ষণে তারা একটি মেডিকেল টিম তৈরি করবেন, যা সোমবারই চূড়ান্ত করা হতে পারে।

নাহিদা বুশরা বলেন, সভায় আমরা সরকারের স্বাস্থ্যসংশ্লিষ্ট বিষয়ে কালক্ষেপণের বিষয়ে আলোকপাত করে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানাই। এ ছাড়া বিভিন্ন হাসপাতালে গিয়ে ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের অনিয়মের অভিযোগের সত্যতা পাওয়ার বিষয়টিও তুলে ধরেছি। এসব বিষয় নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি আমরা বৈঠকে।

বিজ্ঞাপন

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা নাহিদ ইসলামের সার্বিক তত্ত্বাবধানে এই কার্যক্রম পরিচালনা করা হবে বলে সংবাদ সম্মেলনে জানান নাহিদা বুশরা। বলেন, আমরা আশা করছি, সরকার শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে স্বাস্থ্য খাতের এই দুর্দশা থেকে উত্তরণের উপায় খুঁজবে এবং আহত ব্যক্তিদের চিকিৎসা দিতে সর্বোচ্চ আন্তরিকতা প্রকাশ করবে।

সংবাদ সম্মেলনে মেডিকেল টিমের উপদেষ্টা ও গণতান্ত্রিক ছাত্রশক্তির সভাপতি আখতার হোসেন বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কেন্দ্রীয়ভাবে কোনো ফান্ড কালেকশন করছে না। আমরা খবর পেয়েছি, সমন্বয়ক পরিচয় দিয়ে অনেকে তহবিল সংগ্রহ করছে। কিন্তু আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, এভাবে কোনো ব্যক্তিকে আপনারা ফান্ড দেবেন না। প্রয়োজনে আহতদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে সাহায্য করতে পারেন। কোনো ব্যক্তির মাধ্যমে ফান্ড দেবেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন