বিজ্ঞাপন

জিদানের স্থলাভিষিক্ত হবেন আলেগ্রি!

June 4, 2018 | 3:40 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফুটবল বিশ্বকে চমকে দিয়ে হঠাৎ করেই ঘটা করে সংবাদ সম্মেলন করে রিয়াল মাদ্রিদ কোচের পদ থেকে অব্যহতি নেন টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী কোচ জিনেদিন জিদান। ফরাসি এই কিংবদন্তির স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন ইতালিয়ান জায়ান্ট ক্লাব জুভেস্টাসের বর্তমান কোচ ম্যাসিমিলিয়ানো আলেগ্রি-এমন খবর প্রকাশ করছে ইতালির গণমাধ্যমগুলো।

এদিকে, গুঞ্জন ওঠে বিশ্বকাপ পরবর্তী নিজের দেশ ফ্রান্সের জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন জিদান, তাই হঠাৎ তার এই সিদ্ধান্ত। কিন্তু পরে খবর বের হয়-ফ্রান্স নয়, কাতারের সাথে নাকি চুক্তির পথে সাবেক রিয়াল কোচ!

২০২২ সালে নিজেদের দেশে অনুষ্ঠেয় বিশ্বকাপকে সামনে রেখে জিদানকে জাতীয় দলের কোচ হিসেবে পেতে মুখিয়ে আছে কাতার। তাতে ফিকে হয়ে যাবে তার ইংলিশ ক্লাব চেলসিতে যোগদানের সম্ভাবনা। জিদানকে যে পারিশ্রমিক দেওয়ার কথা উঠেছে, তা দেখে যে কারোরই মাথা ঘুরিয়ে যাবে। কাতারে যোগ দিলে জিদানকে ১ লাখ ২০ হাজার ইউরো দেওয়া হবে দৈনিক ভাতা হিসেবে। সবমিলিয়ে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত চার বছরে জিদানের আয় হবে ১৭৬ মিলিয়ন ইউরো! আর যদি তাই হয়, তবে জিদানই হবেন জাতীয় দলের হয়ে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া কোচ।

বিজ্ঞাপন

আলেগ্রিকে নিয়ে রিয়ালের ভাবনা কি সেটা আরও পরে বোঝা যাবে। ২০১৪ সালে সিরি আ’র ক্লাবটিতে কোচ হিসেবে যোগ দেন তিনি। তার আগে ২০১০ থেকে ২০১৪ কাটিয়েছেন এসি মিলানে। ২০০৩ সাল থেকেই আলেগ্রি কোচিং ক্যারিয়ার গড়েছেন। মিলান-জুভেন্টাস ছাড়া তিনি আরও পাঁচটি ক্লাবের দায়িত্ব পালন করেছেন।

কোচ থাকাকালীন মিলানকে একবার সিরি আ, একবার সুপারকোপা ইতালিয়ানা জিতিয়েছিলেন আলেগ্রি। এছাড়া চার মৌসুমে জুভিদের হয়ে জিতেছেন টানা চারবার সিরি আ’র শিরোপা। তার অধীনে সিরি আ’র শিরোপা যেন জুভেন্টাস নিজেদের সম্পত্তিই বানিয়ে রেখেছে। শুধু সিরি আ নয়, জুভিদের দায়িত্ব নেওয়ার পর থেকে প্রতিটি মৌসুমেই কোপা ইতালিয়ার শিরোপা পাইয়ে দিয়েছেন আলেগ্রি। সুপারকোপা ইতালিয়ানার শিরোপা একবার জেতার পাশাপাশি তিনবার রানার্সআপ হয় তার শিষ্যরা। এছাড়া, চ্যাম্পিয়ন্স লিগে আলেগ্রি তার দলকে দুইবার ফাইনালে তুলেছিলেন। দুইবারই হেরেছিলেন স্প্যানিশ ক্লাবের কাছে। একবার হেরেছিলেন বার্সার কাছে, একবার হেরেছিলেন রিয়ালের কাছে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন