বিজ্ঞাপন

সরকারের মেয়াদের শেষ বাজেট অধিবেশন শুরু আজ

June 5, 2018 | 9:49 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ মঙ্গলবার (৫ জুন) সকাল ১১টায়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৬ মে সংসদের এই ২১তম অধিবেশন আহ্বান করেছেন।

এ অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই অধিবেশনেই তা পাস হবে। সরকারের চলমান মেয়াদের শেষ বাজেটের এই অধিবেশনটি দীর্ঘ হবে। আজ অধিবেশন শুরু হলেও বাজেট পেশ হওয়ার কথা রয়েছে আগামী ৭ জুন।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, বাজেট অধিবেশনের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের বাজেট সম্পর্কিত আলোচনায় সহযোগিতা দিতে সোমবার (৪ জুন) থেকে চালু হয়েছে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক। জাতীয় সংসদ সচিবালয়ের আয়োজনে এবং বাজেট অ্যানালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিটের (বিএএমইউ) সহযোগিতায় সংসদ ভবনের উত্তর-পূর্ব ব্লকের তৃতীয় লেভেলে অবস্থিত নোটিশ অফিসের সামনে এই ডেস্ক চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

এ অধিবেশনে বাজেট পেশ ছাড়াও বেশকিছু গুরুত্বপূর্ণ বিল পাস হতে পারে। তবে আগামী ৫ জুন সংসদ কার্যউপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের কার্যক্রম ও মেয়াদ নির্ধারণ করা হবে।
এদিকে, দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন গত ৮ এপ্রিল শুরু হয়ে শেষ হয় ১২ এপ্রিল। মোট ৫ কার্যদিবসের এ অধিবেশনে পাঁচটি সরকারি বিল পাস হয়। অধিবেশনের শেষ কার্যদিবসে জাতিসংঘ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জনের ঘোষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জনগণকে ধন্যবাদ জানিয়ে ১৪৭(১) বিধিতে আনীত প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন