বিজ্ঞাপন

যে কারণে বাংলাদেশের কোচ হচ্ছেন রোডস

June 5, 2018 | 3:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চন্ডিকা হাথুরুসিংহে বিদায় নিয়েছিলেন সেই অক্টোবরে। এরপর থেকে হন্যে হয়ে জাতীয় দলের কোচ খুঁজছে বিসিবি। তবে বড় নামদের অনেককে চেষ্টা করার পর শেষ পর্যন্ত পায়নি কাউকেই। শেষ পর্যন্ত সেই অপেক্ষাটা সম্ভবত ফুরাতে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে সাবেক ইংলিশ ক্রিকেটার ও উস্টারশায়ারের সাবেক ডিরেক্টর অব ক্রিকেট স্টিভ রোডসই হতে পারেন বাংলাদেশের নতুন কোচ।

বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী মঙ্গলবার (৫ জুন) মিরপুরে সাংবাদিকদের জানিয়েছেন, স্টিভ রোডস বিসিবির শর্ট লিস্টের দুই তিন জনের মধ্যেই আছেন। সবকিছু ঠিক থাকলে দুই তিন দিনের মধ্যেই তার দেশে আসার কথা। তবে রোডস যে কোচ হয়ে গেছেন, সেটা এখনই স্বীকার করলেন না নিজাম উদ্দিন। শুধু বললেন, তার সঙ্গে কথাবার্তা অনেকদূর এগুনোর পরেই সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। সেখানে তার কাছে দল নিয়ে পরিকল্পনা জানতে চাওয়া হবে। এরপরেই ঠিক করা হবে, দায়িত্বটা তিনি পাচ্ছেন কি না।

তবে প্রধান নির্বাহী না বললেও জানা গেছে, রোডসের সঙ্গে কথাবার্তা প্রায় পাকাপাকির দিকেই। কদিন আগেই গ্যারি কারস্টেন এসে বাংলাদেশের কোচ খুঁজে দেওয়ার দায়িত্ব নিয়েছিলেন। সেই ধারাবাহিকতায় কারস্টেনের পরামর্শেই রোডসের ভাগ্যে সম্ভবত শিকে ছিঁড়তে যাচ্ছে।

বিজ্ঞাপন

নিজামউদ্দিন চৌধুরী কয়েক দিন আগে বলেছিলেন, নতুন কোচকে নামে অনেকেই চিনবেন। তবে ৫৩ বছর বয়সী রোডস সেই অর্থে বড় কোনো ক্রিকেটার বা কোচ ছিলেন না। উস্টারশায়ারের হয়ে কাউন্টি খেলেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ১৯৯৪-৯৫ সালের মধ্যে ইংল্যান্ডের হয়ে ১১টি টেস্ট ও ৯টি ওয়ানডেও খেলেছেন। যদিও মনে রাখার মতো কিছু করতে পারেননি।

খেলা ছাড়ার পর উস্টারশায়ারেই টম মুডির সহকারী হিসেবে যোগ দিয়েছিলেন রোডস। এরপর ২০০৬ সালে ডিরেক্টর অব ক্রিকেটের দায়িত্ব পান। গত বছর অবশ্য একটা বিতর্কের জের ধরে উস্টারশায়ার থেকে বরখাস্ত করা হয় তাকে। একজন খেলোয়াড়ের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ কর্তৃপক্ষকে ঠিকমতো না জানানোয় চাকরি হারাতে হয় রোডসকে। এরপর নতুন কোনো দলে যোগ দেননি আর।

কিন্তু বাংলাদেশের কোচ হিসেবে তাকে বিবেচনা করার মূল কারণ কী? নিজামউদ্দিন স্বীকার করলেন, হাই প্রোফাইল কাউকে না পেয়েই শেষ পর্যন্ত রোডসের দিকে ঝুঁকতে হয়েছে বিসিবিকে। তবে তার এক যুগের অভিজ্ঞতা তাকে এগিয়ে রেখেছে। সেই সাথে সামনের বিশ্বকাপ হবে ইংল্যান্ড। ইংলিশ কন্ডিশন রোডসের ভালোভাবে চেনা, এরকম কাউকে বিবেচনা করা হয়েছে। সেখানেও এগিয়ে আছেন রোডস।

বিজ্ঞাপন

সবকিছু ঠিক থাকলে ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই নতুন কোচ দায়িত্ব নেবেন বলে আশাবাদী বিসিবির প্রধান নির্বাহী। ভারত থেকে বাংলাদেশ দল ফেরার পরেই ক্যাম্পে অভিষেক হতে পারে রোডসের।

সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন