বিজ্ঞাপন

সিরিজ বয়কটের হুমকি জিম্বাবুইয়ানদের

June 5, 2018 | 4:14 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর্থিক অসঙ্গতি নিয়ে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের দ্বন্দ্ব নতুন কিছু নয়। আগেও বেশ কয়েকবার বোর্ডের উদাসীনতার বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন খেলোয়াড়রা। বেতন-ভাতা বাকি থাকায় জিম্বাবুয়ের ক্রিকেটার ও কোচিং স্টাফ আসন্ন অস্ট্রেলিয়া-পাকিস্তানকে নিয়ে আয়োজিত সিরিজে না খেলার হুমকি দিয়েছেন। বকেয়া পাওনা কবে দেয়া হবে সে বিষয়ে পরিস্কার কিছু না জানালে, আসন্ন সিরিজগুলোতে খেলবে না ক্রিকেটাররা।

সিরিজ বয়কটের আন্দোলনে খেলোয়াড়দের পক্ষের আইনজীবী গেরাল্ড এমলতসোভা জিম্বাবুয়ে ক্রিকেট ও আইসিসি উভয়ের কাছে চিঠি পাঠিয়েছেন। নিজেদের বোর্ডকে একটি তারিখ বেঁধে দিয়েছেন ক্রিকেটাররা। আগামী ২৫ জুনের মধ্যে বকেয়া বেতনাদি শোধ না করলে আসন্ন সিরিজে না খেলার সিদ্ধান্ত নেবেন তারা। এদিকে, সিরিজ হওয়া নিয়ে শঙ্কা থাকলেও আগামী সপ্তাহ থেকে ঠিকই কাজ শুরু করে দেবেন জিম্বাবুয়ের নবনিযুক্ত কোচ লালচাঁদ রাজপুত।

বেশ কয়েক মাস ধরেই আর্থিক সংকটে ভুগছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডটি। পারিশ্রমিক না দেওয়ায় ফুসছে চুক্তিবদ্ধ ক্রিকেটাররা। ২০১৭ সালের শ্রীলঙ্কা সফর থেকে নিয়মিত বেতন-ভাতা পাচ্ছেন না তারা। সেই সফরে টেস্ট সিরিজ জয়ের খুব কাছে এসে হারলেও ওয়ানডে সিরিজ জিতেছিল জিম্বাবুয়ে দল। শ্রীলঙ্কায় ২০১৭ সালের সফরের পর এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলেছে জিম্বাবুয়ে।

বিজ্ঞাপন

ক্রিকেটাররা জানিয়েছে, বোর্ড যদি এবার তাদের পাশে না দাঁড়ায় তাহলে অস্ট্রেলিয়া-পাকিস্তানকে নিয়ে আয়োজিত সিরিজে অংশ নেবে না। আরও জানা যায়, বোর্ডের কাছে তাদের পাওনা ৬০ হাজার ডলারেরও বেশি। গত এক বছরে আরব আমিরাতের মাটিতে আফগানিস্তান ও স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছে জিম্বাবুয়ে। কিছুদিন আগেই বিশ্বকাপ বাছাইপর্বে দলের জন্য শেষ পর্যন্ত লড়াই করেছে ক্রিকেটাররা। অথচ কোনো বেতন, ম্যাচ ফি পায়নি তারা। উল্টো বিশ্বকাপে যেতে না পারার দরুণ কোচিং স্টাফকেই ছাঁটাই করে দেয় দেশটির ক্রিকেট বোর্ড।

এর আগে গত বছর বেতন-ভাতা হালনাগাদ করার দাবিতে আন্দোলনে নেমেছিল অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। শেষ পর্যন্ত তাদের দাবি মেনে নিতে বাধ্য হয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এবার পাওনা বুঝে পাওয়ার পালা জিম্বাবুয়ের ক্রিকেটারদের। এদিকে, গত মাসে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড আইসিসির কাছে অগ্রিম তহবিল চেয়ে আবেদন করেছিল। তবে সে তহবিল পাওয়া যায়নি।

আগামী জুলাইয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নেয়ার কথা জিম্বাবুয়ের। সে সিরিজের আগেই যদি বেতন-ভাতা বিষয়ক সমস্যার সমাধান না হয় ক্রিকেটাররা নামবে না মাঠে। বকেয়া বেতন-বোনাস না পেয়ে বোর্ডের বিপক্ষে জিম্বাবুয়ের খেলোয়াড়রা এই প্রথম কঠিন আন্দোলনের সিদ্ধান্ত নিল।

বিজ্ঞাপন

তবে জিম্বাবুয়ে ক্রিকেটের একজন মুখপাত্র জানিয়েছেন এই সপ্তাহেই সমস্যার সমাধান হয়ে যাবে, ‘জিম্বাবুয়ে ক্রিকেটের অর্থনৈতিক সংকট চরমে। আর্থিক অনটনে থাকাতেই এই জটিলতা। সেটা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। অর্থ সংকটের কারণে খেলোয়াড় ও স্টাফদের বেতন দিতে পারছে না বোর্ড। তবে এটাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ চালিয়ে যাচ্ছে। বোর্ডের ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৬১ কোটি ১৩ লাখ ২৩ হাজার পাঁচশো টাকা! জিম্বাবুয়ে ক্রিকেটের সভাপতি খেলোয়াড়দের কথা দিয়েছেন এই সপ্তাহের মধ্যেই তাদের বকেয়া বেতন ও ম্যাচ ফি দেওয়া শুরু হবে।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন