বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে আইসিসির সহযোগিতা চায় না বাংলাদেশ

June 5, 2018 | 6:49 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে দি হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সহযোগিতা নিতে চায় না বাংলাদেশ।

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মানবতাবিরোধী অপরাধ ঘটেছে কি-না, তা তদন্তের আগে আন্তর্জাতিক অপরাধ আদালতের পক্ষ থেকে গত মে মাসে  চিঠি দেওয়া হয়। ওই চিঠিতে বাংলাদেশকে আগামী ১১ জুনের মধ্যে লিখিত বক্তব্য জানাতে বলা হয়। এ ব্যাপারে একাধিক কূটনৈতিক সূত্র জানিয়েছে, বাংলাদেশ আইসিসির চিঠির জবাব দিচ্ছে না।

মঙ্গলবার (৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক প্রেস বিফ্রিংয়ে এই বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘কীভাবে নির্যাতিত রোহিঙ্গাদের স্বার্থ সংরক্ষণ করা যায় এবং কীভাবে আমাদের (বাংলাদেশ) স্বার্থ-সংশ্লিষ্ট বিষংটিও নিশ্চিত করা যায়, আমরা সেভাবেই কাজ করছি।’

বিজ্ঞাপন

আন্তর্জাতিক অপরাধ আদালতের চিঠির জবাব দিচ্ছেন নাকি দিচ্ছেন না, ‘গণমাধ্যমকর্মীরা পররাষ্ট্রমন্ত্রীকে এমন প্রশ্ন করলে তিনি বলেন, ‘আমরা চাই রোহিঙ্গারা স্বেচ্ছায়, নিরাপদে, নাগরিক অধিকার নিয়ে ফিরে যাক। আমরা সেভাবেই কাজ করছি।’

একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, রাশিয়া, চীন এবং ভারতের পরামর্শে রোহিঙ্গা ইস্যুটি দ্বিপক্ষীয়ভাবে সমাধানের চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ।

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মানবতাবিরোধী অপরাধ ঘটেছে কি-না, তা তদন্তের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারকদের অনুমতি চেয়ে গত এপ্রিলে আবেদন করেন ওই আদালতেরই একজন আইনজীবী।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক অপরাধ আদালত তদন্তের অনুমতি দেওয়ার আগে গত মে মাসে এই বিষয়ে আইসিসির তিনজন বিচারকের চেম্বার থেকে বাংলাদেশ সরকারের বক্তব্য জানতে চেয়ে চিঠি দেওয়া হয়।

মূলত তিনটি বিষয়ে বক্তব্য জানতে চেয়ে আগামী ১১ জুনের মধ্যে লিখিতভাবে চিঠির জবাব দিতে বলে আইসসিসি।

আইসিসির চিঠিতে জানতে চাওয়া হয়, বিশাল জনসংখ্যার মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠী কোন প্রেক্ষিতে বাংলাদেশে ঢুকল। বাংলাদেশ আইসিসির সদস্য হলেও মিয়ানমার সদস্য নয়। এই প্রেক্ষিতে রাখাইনে সংগঠিত অপরাধ তদন্তে আইসিসির এখতিয়ার নিয়ে বাংলাদেশের মতামত কী। রোহিঙ্গা ইস্যুতে সংগঠিত অপরাধ আমলে নিয়ে আইসিসি তদন্ত করতে পারে, এমন বিষয়ে বাংলাদেশের বক্তব্য কী।

সারাবাংলা/জেআইএল/এমঅাই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন