বিজ্ঞাপন

প্রবাসী পরিবারকে সব ধরনের সহয়তার প্রতিশ্রুতি

June 5, 2018 | 11:01 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রবাসীদের পরিবারকে সরকার সব ধরনের সহায়তা দেবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। মঙ্গলবার (৫ জুন) রাজধানীর অ্যাবাকাস সেন্টারে ২০১৬ সালের জন্য নির্বাচিত বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) অনাবাসী বাংলাদেশিদের সম্মাননা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০১৬ সালের জন্য বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠানো অনাবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ২৯ জন এবং বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনাবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ছয় জনসহ ৩৫ জনকে সিআইপি হিসেবে নির্বাচন করা হয়। এর মধ্যে মঙ্গলবার ৩৩ জনের হাতে সম্মাননা তুলে দেন মন্ত্রী।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, প্রবাসীদের জমি নিয়ে কোনো সমস্যা হলে আমরা সর্বাত্মক আইনি সহায়তা দেবো। ছেলে-মেয়েদের ভর্তি সংক্রান্ত সমস্যা হলে আমরা সহায়তা দেবো। কুমিল্লায় এরই মধ্যে আমরা দু’টি ভিটে-মাটি উদ্ধার করেছি। আপনারা যারা বাইরে আছেন, আমরা তাদের পরিবারের পাশে আছি, সাথে আছি। আমরা আপনাদের সঙ্গে আছি।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, বৈদেশিক মুদ্রার ভাণ্ডার স্ফীত হচ্ছে। বর্তমানে ১৬৫টি দেশে বাংলাদেশের কর্মীরা কাজ করছেন। তারাই দেশের অর্থনীতিকে সচল রাখছেন। রেমিট্যান্সের পরিমাণও দিন দিন বাড়ছে। দেশের অর্থনীতিতে আপনাদের অবদান গুরুত্বপূর্ণ। যারা ছেলে-মেয়েকে বাইরে পাঠিয়ে কষ্ট করছেন, তারাও পরোক্ষভাবে রেমিট্যান্সে অবদান রাখছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘বিদেশের মাটিতে বাংলাদেশকে নিয়ে যেন কোনো অপপ্রচার না হয়, সে বিষয়ে আপনাদের সতর্ক থাকতে হবে। দেশের ভাবমূর্তিকে যারা ক্ষুন্ন করতে চায়, তাদের বিরত রাখার চেষ্টা করবেন। রাষ্ট্রবিরোধী কোনো কর্মকাণ্ড হলে আপনারা আমাদের নজরে আনবেন।’

এ সময় প্রতিমন্ত্রী জানান, বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠাতে খরচ কম রাখার জন্য গত অর্থবছরে অর্থমন্ত্রীকে অনুরোধ করা হয়েছিল। তিনি প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়িত হয়নি। এবারে বাজেটে তা বাস্তবায়নের জন্য অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করার ব্যাপারে প্রবাসী কল্যাণমন্ত্রীকে অুনরোধ জানান তিনি।

বিজ্ঞাপন

সম্মাননা পাওয়ার পর অনুভূতি জানাতে গিয়ে কয়েকজন অনাবাসী সিআইপি বলেন, প্রবাসীদের জন্য দেশে আলাদা অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা দরকার। এতে আমরা উপকৃত হবো। এ বিষয়ে প্রতিমন্ত্রী প্রবাসীদের পাশে থাকার আশ্বাস দেন।

সম্মাননা কার্ড বিতরণ অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার এনডিসির সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম।

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন