বিজ্ঞাপন

বাজেট অধিবেশন শুরু

June 7, 2018 | 12:55 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৭ জুন) দুপুর পৌনে ১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাথে নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদ ভবনে প্রবেশ করলে শুরু হয় বাজেট অধিবেশন।

কোরআন তেলওয়াতের মাধ্যমে বাজেট অধিবেশনের কার্যক্রম শুরু হয়। এরপর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট এবং এরপর ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপনের অনুমতি চান। স্পিকার তাকে অনুমতি দিলে তিনি ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট উপস্থাপন শুরু করেন।

বাজেট বক্তৃতার শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, ১৫ আগস্ট প্রাণ হারানো বঙ্গবন্ধু পরিবারের সদস্য এবং মুক্তিযুদ্ধে শহীদ ৩০ লাখ মানুষসহ ভাষা আন্দোলন ও বিভিন্ন গণআন্দোলনে শহীদদের স্মরণ করেন অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

এর আগে, সকাল ১১টার দিকে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ। বিশেষ এই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিসভার বিশেষ বৈঠকের পর সংসদে বাজেট উপস্থাপন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাথে নিয়ে সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী। এ সময় তার হাতে ছিল চিরাচরিত কালো ব্রিফকেস।

আজ ব্যক্তিগত ১২তম ও ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা দশম বাজেট উপস্থাপন করবেন তিনি। টানা কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও তিনি বাজেট উপস্থান করবেন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে। এবারের বাজেট বক্তৃতার শিরোনাম রাখা হয়েছে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন