বিজ্ঞাপন

বিশ্বভিক্ষুক বলে অবহেলিত হয়েছি আজ সফল অর্থমন্ত্রীর স্থান পাচ্ছি

June 7, 2018 | 3:01 pm

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার বাজেট বক্তৃতায় বলেছেন, ব্যক্তিগতভাবে আমার গর্বের বিষয় হলো যে, বিগত শতাব্দীর ৭০ ও ৮০’র দশকে আমি ‘বিশ্ব ভিক্ষুক’ বলে অবহেলিত হয়ে আজকে সফল একজন অর্থমন্ত্রীর স্থান পাচ্ছি।

বিজ্ঞাপন

তিনি বলেন, দ্রুততম সময়ে আর্থ-সামাজিক উন্নয়নের রূপরেখা বাস্তবায়নে আমাদের সরকারের ঈর্ষণীয় সক্ষমতা ইতোমধ্যে প্রমাণিত হয়েছে। এটি শুধু আমাদের দাবি নয়, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সত্য।

মুহিত বলেন, ‘তলাবিহীন ঝুড়ি’ বলে একদিন যে দেশকে অবজ্ঞা করা হয়েছে, সে দেশ বিশ্ববাসীর কাছে এখন এক ‘উন্নয়ন-বিস্ময়’; বাংলাদেশের আর্থ -সামাজিক অগ্রযাত্রা এখন বিশ্বের রোল মডেল। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পরিসংখ্যানমতে নামিক জিডিপি’র ভিত্তিতে বর্তমানে বাংলাদেশ পৃথিবীর ৪৩তম বৃহৎ অর্থনীতি আর ক্রয়ক্ষমতা সমতার (purchasing power parity) ভিত্তিতে আমাদের অবস্থান ৩২তম। ২০১৭ সালে দ্রুততর প্রবৃদ্ধি অর্জনকারী শীর্ষ দশটি  দেশের তালিকায় বাংলাদেশও রয়েছে। Price Waterhouse Coopers–এর প্রক্ষেপণ ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৮তম বৃহত্তম অথনীতি এবং ২০৫০ সালে বাংলাদেশের অবান হবে ২৩তম।

অর্থমন্ত্রীর আরও কিছু গুরুত্বপূর্ণ উক্তি

বিজ্ঞাপন

** ২০১৮ সালের মার্চ মাসে জাতিসংঘের কমিটি ফর ডেডেভলপমেন্ট পলিসি আমাদের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের যোগ্যতা অর্জনের বিষয়টি নিশ্চিত করেছে। আমরা আশা করছি অচিরেই আমরা উচ্চ-মধ্যম আয়ের দেশ হব।

** আমরা এখন মজবুত ভিত্তির উপর দাঁড়িয়ে প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-৪১ প্রণয়নের কাজ শুরু করেছি। একটি সমন্বিত দীর্ঘমেয়াদী বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’র খসড়াও প্রণয়ন করেছি। সারা পৃথিবী আমাদের সফল উন্নয়ন কৌশল ও কার্যক্রমের স্বীকৃতি এরইমধ্যে দিয়েছে।

** বিশ্বব্যাপী অভিবাসন সঙ্কট মোকাবেলায় বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। বিশ্বব্যাপী অভিবাসন বিরোধী রক্ষণশীল মনোভাবের বিপরীতে লাখ লাখ রোহিঙ্গা জনগণকে আশ্রয় দেয়া ও তাদের প্রতি মমত্ববোধ ও সহযোগিতা বিশ্বে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে।

বিজ্ঞাপন

** আমাদের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা অব্যাহত রাখা এবং দেশের জনগণের সার্বিক মুক্তি নিশ্চিত করার জন্য প্রয়োজন যোগ্য নেতৃত্ব এবং উন্নয়ন পরিকল্পনার ধারাবাহিকতা। আমাদের সৌভাগ্য যে, সে নেতৃত্ব আমাদের রয়েছে।

‘১৬ কোটি মানুষের অগ্রযাত্রাকে প্রতিরোধের সাধ্য কারো নেই’

সারাবাংলা

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন