বিজ্ঞাপন

ক্রিকেট-ফুটবলে নারীরা প্রশংসনীয় সাফল্য এনেছে: অর্থমন্ত্রী

June 7, 2018 | 2:42 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দেশের ইতিহাসের ৪৭তম বাজেট প্রস্তাবনা সংসদের সামনে উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমতি নিয়ে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে ১০৩ পৃষ্ঠা বাজেট বক্তৃতা উপস্থাপনা শুরু করেন তিনি। টানা ১২তম বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট এবং এরপর ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপনের অনুমতি চান। বাজেট বক্তৃতার শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, ১৫ আগস্ট প্রাণ হারানো বঙ্গবন্ধু পরিবারের সদস্য এবং মুক্তিযুদ্ধে শহীদ ৩০ লাখ মানুষসহ ভাষা আন্দোলন ও বিভিন্ন গণআন্দোলনে শহীদদের স্মরণ করেন অর্থমন্ত্রী।

শুরুতে দাঁড়িয়ে বাজেট ব্ক্তৃতা শুরু করলেও পরে স্পিকারের অনুমতি নিয়ে বসে পড়া শুরু করেন অর্থমন্ত্রী। এ সময় তিনি যুব ও ক্রীড়া নিয়ে বলেন, ‘দেশের যুব সমাজকে সঠিক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ কর্মী বাহিনীতে রুপান্তর করা এবং তাদের কর্মসংস্থানের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে। একই সাথে তৃণমূল পর্যায় থেকে ক্রীড়া প্রতিভা অন্বেষণ, নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ খেলোয়াড় তৈরি, প্রমীলা প্রশিক্ষণার্থীদের জন্য ক্রীড়া উন্নয়ন কার্যক্রম এবং যথাযথ ক্রীড়া অবকাঠামো নির্মাণের কাজও চলমান রেখেছি।‘

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতার অর্থমন্ত্রী আরও যোগ করেন, ‘সরকারি উৎসাহ ও প্রনোদনায় ক্রিকেট ও ফুটবলে নারীরা ইতোমধ্যে প্রশংসনীয় সাফল্য এনেছে। ক্রিকেটের ক্ষেত্রে জাতীয় অর্জনের মতো আরও কয়েকটি নির্দিষ্ট খেলায় সাফল্য অর্জনের কৌশল ও কার্যক্রম প্রণয়নের চিন্তাভাবনা আমাদের আছে।‘

চলতি অর্থবছরে মূল বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। পুরো বাজেটে খরচের চাহিদা মেটাতে অর্থমন্ত্রী তিন লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা রাজস্ব আয় করতে চান, যা মোট জিডিপি’র ১৩.৪ শতাংশ। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর নিয়ন্ত্রিত কর থেকে দুই লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা, এনবিআর-বহির্ভূত করব্যবস্থা থেকে ৯ হাজার ৭২৭ কোটি টাকা এবং কর ছাড়া অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা। বাজেটের মাত্র কয়েকদিন আগে ৩ হাজার ৬৩২ কোটি টাকা কমিয়ে নতুন এই আকার নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন